প্যারিসে আহমেদ সুমনের শর্ট ফিল্ম ‘প্রবাসীদের বাবার চোখে জল’

  মো. মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স (প্যারিস) থেকে ২৩ মে ২০১৮, ০৫:৫২ | অনলাইন সংস্করণ

প্যারিসে আহমেদ সুমনের শর্ট ফিল্ম ‘প্রবাসীদের বাবার চোখে জল’
শর্ট ফিল্ম ‘প্রবাসীদের বাবার চোখে জল’-এর দৃশ্য

প্রবাসীদের জুতা পালিস নামক শর্ট ফিল্মের ব্যাপক সাফল্যের পর এবার ‘প্রবাসীদের বাবার চোখে জল’ নামক একটি নতুন শর্ট ফিল্ম নির্মাণ করেছে প্যারিসের নির্মাতা আহমেদ সুমন।

ফ্রান্সে বাংলাদেশিদের জন্য ফ্রঁসে ভাষা শিক্ষা এবং রাজনৈতিক আশ্রয়ের আবেদন সম্পর্কে দিক নির্দেশনা ও আইনী সহায়তাকারী প্রতিষ্ঠান “ফ্রঁসে আভেক রাব্বানী”র প্রতিষ্ঠাতা রাব্বানী খানের প্রযোজনায় ও আহমেদ সুমনের পরিচালনায় এ শর্ট ফিল্ম সম্প্রতি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

পরিবারে সদস্যদের মুখে এক চিলতে হাঁসি ফুটানোর জন্য প্রবাসীদের যে আত্মত্যাগ ও প্রিয় সন্তানকে হাজারও মাইল দূরে বিদেশ বিভূইয়ে পাঠিয়ে সন্তানকে প্রতিষ্ঠিত করানোর জন্য প্রবাসীর বাবার যে উৎকন্ঠা সে চিত্র নিয়ে এখানে তুলে ধরা হয়েছে বলে জানান পরিচালক।

রবি শংকর মৈত্রীর কন্ঠে ও অরণ্য আমিরের গান নিয়ে ঢাকা ও ফ্রান্সের বিভিন্ন লোকেশনে এই শর্ট ফিল্মের চিত্র ধারণ করা হয়েছে।

কিছুদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এটি নিয়ে প্রচারণা চালিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান, তাই রিলিজের পরপরই এটি নিয়ে ফ্রান্সে ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। প্রযোজক রাব্বানী খান বলেন, বিদেশে বাংলা সংস্কৃতি তুলে ধরার পাশাপাশি পরিবারকে সাবলম্বী করার জন্য প্রবাসীদের যে সংগ্রামী জীবন তা দেশের মানুষের কাছে তূলে ধরার জন্য আমাদের এ প্রয়াস।

এই ছবির মাধ্যমে বাবা ও ছেলের মধ্যে যে অন্তর্নিহিত ভালবাসা এবং প্রবাসের মায়াজালে আটকে থাকা প্রবাসীদের দুঃখ গাঁথা জীবন কাহিনী ফুটে উঠেছে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×