তামিলনাড়ুতে দূষণের বিরুদ্ধে বিক্ষোভ, গুলিতে নিহত ৯

  যুগান্তর ডেস্ক ২৩ মে ২০১৮, ১১:৪৩ | অনলাইন সংস্করণ

ভারত
ছবি: এএফপি

ভারতের তামিলনাড়ুর বন্দরনগরী তুতিকোরিনে স্টারলাইট কোম্পানির কপার গলানোর কারখানা বন্ধের দাবিতে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে অন্তত ৯ জন নিহত হয়েছেন। এতে আহত হন আরও কয়েক ডজন।

ভূগভর্স্থ পানিদূষণ ও স্থানীয় মৎস্যজীবীদের জীবিকা ঝুঁকিতে পড়ায় গত তিন মাস ধরে তুতিকোরিনের হাজার হাজার মানুষ স্টারলাইট কপার স্মেল্টিং প্ল্যান্ট বন্ধের দাবি জানিয়ে আসছে।

রাজ্যসরকার তাদের এ দাবিতে ভ্রুক্ষেপ করছে না বলে বিক্ষোভকারীরা মঙ্গলবার স্টারলাইট কারখানা অভিমুখে মিছিলের ডাক দেন। কিন্তু প্রশাসন থেকে তাদের বিক্ষোভের অনুমতি দেয়া হয়নি। ফলে প্রায় ২০ হাজার বিক্ষোভকারী প্রথমে স্থানীয় একটি গির্জায় জড়ো হন।

সেখান থেকে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। এতে ক্ষুব্ধ হয়ে বিক্ষোভকারীরা পুলিশের দিকে ইটপাটকেল ছুড়তে শুরু করে।

একপর্যায়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়।

স্থানীয় এক মন্ত্রী সাংবাদিকদের বলেন, রাজ্যসরকার পরিবেশ রক্ষায় নাগরিকদের এ উদ্যোগের প্রশংসা করেন।

তিনি বলেন, কিন্তু এদিন যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তাতে পুলিশের সামনে গুলি চালানো ছাড়া অন্য পথ খোলা ছিল না। পুলিশ বসে বসে সরকারি সম্পদের ক্ষতি দেখতে পারে না।

এ ঘটনার পর ক্ষমতাসীন এআইএডিএসকে সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জনগণকে শান্ত থাকার অনুরোধ করে কপার প্ল্যান্টের বিরুদ্ধে আইনিব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

তবে ওই বিবৃতিতে পুলিশের গুলিতে কতজন হতাহত হয়েছেন সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

দেশটির জনপ্রিয় অভিনেতা কমল হাসান বলেন, নাগরিকরা অপরাধী নয়; অথচ তাদেরই মরতে হচ্ছে। তিনি নিজেও কপার প্ল্যান্টের বিরুদ্ধে প্রতিবাদে ‍অংশ নিয়েছেন।

তিনি বলেন, এটি সরকারের অবহেলার ফল। সরকার শান্তিপূর্ণ প্রতিবাদের ভাষা অবজ্ঞা করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter