ট্রাম্প-পুতিনকে রমজানের বার্তা দিয়ে আরব বালকের বিজ্ঞাপন, তোলপাড়

  যুগান্তর ডেস্ক ২৩ মে ২০১৮, ১৪:০৯ | অনলাইন সংস্করণ

ট্রাম্প
ছবি: আরটি

মধ্যপ্রাচ্যের সংকট নিরসনে বিশ্বনেতাদের কাছে আহ্বান জানাচ্ছে এক মুসলিম বালক। কুয়েতের মোবাইল ফোন অপারেটর জেইনের বানানো এমন একটি বিজ্ঞাপনের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

ভিডিওতে জাতিগত নির্মূলের শিকার রোহিঙ্গা ও সমুদ্রের উত্তাল ঢেউয়ে হাবুডুবু খাওয়া শরণার্থীদের দুর্দশাও দেখানো হয়েছে।

গত ১৭ মে ভিডিওটি ছাড়া হয়েছে। এতে দেখা যায়, ডোনাল্ড ট্রাম্প, ভ্লাদিমির পুতিন, কিম জং উন, অ্যাঞ্জেলা মেরকেল, জাস্টিন ট্রুডো ও জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুয়েতেরেসের কাছে মধ্যপ্রাচ্যের সংকট সমাধানের আহ্বান জানাচ্ছে ওই শিশুটি।

ভিডিওতে দেখা যায়, নির্বিকার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে রমজানের শুভেচ্ছা জানায় ওই বালক। সে তাকে একসঙ্গে ইফতারের আহ্বান জানিয়ে বলে, এই ব্যাপক ধ্বংসস্তূপের মধ্যে আপনি আমার বসতবাড়িটি খুঁজে দেখতে পারেন।

এর পর রুশ প্রেসিডেন্টের হাত ধরে তাকে যুদ্ধে নিজের পরিবার হারানোর বর্ণনা দেয় শিশুটি। পরে সমুদ্রসৈকতে দেখা হয়, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল ও কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে।

এ সময়ে সমুদ্রের উত্তাল ঢেউয়ে বিপর্যস্ত শরণার্থীদের তীরে আসতে দেখা যায়।

৩ মিনিট ৩৯ সেকেন্ডের ভিডিওর একটি দৃশ্যে দেখা যায়, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুয়েতেরেস রাখাইনে জাতিগত নির্মূলের শিকার রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য সাহায্য চাচ্ছেন।

এর পর উত্তর কোরীয় নেতা কিম জং উন বিষণ্ণ মন নিয়ে বালকের বোমায় বিধ্বস্ত শয়নকক্ষের সামনে দাঁড়ানো। এ সময়ে বেদনায় তার মাথা নুয়ে পড়ে।

ভিডিওতে বালকটিকে ফিলিস্তিনের বীরকন্যা আহেদ তামিমির মতো একটি শিশুকন্যাকে কারাগার থেকে মুক্ত করে দিতে দেখা গেছে।

গত বছর অধিকৃত পশ্চিমতীরে দখলদার ইসরাইলি সেনাদের লাথি চরথাপ্পড় মারার দায়ে আহেদ তামিমিকে কারাগরে আটকে রাখা হয়েছে।

‘আমাদের ইফতার হবে ফিলিস্তিনের রাজধানী জেরুজালেমে’- গাইতে গাইতে ভিডিওটি শেষ হতে দেখা যায়। যেখানে বালকটি আরব বিশ্বের নেতাদের আল-আকসা মসজিদের কুব্বাত আল সাখরার দিকে নিয়ে যেতে দেখা যায়।

ফিলিস্তিনিরা সবসময়ই জেরুজালেমকে তাদের রাজধানী দাবি করে আসছে। কিন্তু ইসরাইলি আইনে দাবি করা হয়েছে, পুরো জেরুজালেম শহর তাদের রাজধানী।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.