নাজিব কেলেঙ্কারির তদন্ত, ৩৫ সুটকেসে ১২ কোটি রিঙ্গিত

  আহমাদুল কবির, মালয়েশিয়া ২৬ মে ২০১৮, ০৮:৩৫ | অনলাইন সংস্করণ

নাজিব রাজাক
ছবি: এএফপি

মালয়েশিয়ার সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাকের কয়েকটি অ্যাপার্টমেন্ট ও প্রতিষ্ঠান থেকে লাগেজভর্তি যে নগদ অর্থ উদ্ধার করেছে পুলিশ, সেগুলো গণনা শেষ হয়েছে।

মালয় পুলিশ জানিয়েছে, জব্দকৃত ৩৫টি ব্যাগে পাওয়া নগদ অর্থের পরিমাণ ১২ কোটি মালয়েশিয়ান রিঙ্গিত (প্রায় ৩ কোটি ডলার)। বৃহস্পতিবার মালয়েশিয়ার বাণিজ্যিক অপরাধ তদন্ত বিভাগের (সিসিআইডি) প্রধান আমর সিং এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

১৮ মে নাজিব রাজাকের সংশ্লিষ্ট কয়েকটি প্রতিষ্ঠানে একযোগে অভিযান চালায় পুলিশ।

তিনটি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা, গহনা ও দামি হ্যান্ডব্যাগ জব্দ করে পুলিশ।

পুলিশ জানায়, অভিযানে ৩৫টি স্যুটকেসভর্তি ডলার ও রিঙ্গিত, ৩৭ ব্যাগভর্তি গহনা ও দামি ঘড়ি, বিভিন্ন ব্র্যান্ডের মহিলাদের ব্যবহৃত দামি হ্যান্ডব্যাগসহ মোট ২৮৪ বাক্স জব্দ করা হয়েছে। প্রাথমিকভাবে জব্দকৃত অর্থ ও ধন-রত্নের আনুমানিক মূল্য ৮০ কোটি মার্কিন ডলার হতে পারে বলে ধারণা করেছিল পুলিশ।

বুধবার দেশটির পুলিশ জানিয়েছে, তারা ব্যাংক কর্মকর্তাদের সহায়তায় লাগেজ ও ব্যাগভর্তি নগদ অর্থ গোনা শেষ করেছে। সিসিআইডির এক কর্মকর্তা জানান, সোমবার অর্থ গণনা শুরু হয়, যা বুধবার শেষ হয়েছে।

কাজটি যথাযথভাবে সম্পন্ন করা নিশ্চিত করতে তদন্ত কর্মকর্তারা পর্যাপ্ত সময় নিয়েছেন। ওই কর্মকর্তা বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংক ও পুলিশের কর্মকর্তারা মিলে ৩৭ ব্যাগ নগদ অর্থ গোনা শেষ করেছে। সবমিলে হয়েছে ১২ কোটি রিঙ্গিত।

এছাড়া অল্প পরিমাণে সিঙ্গাপুরি ডলারও পাওয়া গেছে।’ পুলিশি অভিযানে বিপুল ধন-রত্ন উদ্ধারের পর নাজিব বলেছিলেন, নির্বাচনের সময় তার জোট বারিসন ন্যাশনালের তহবিলে বন্ধু ও শুভাকাক্সক্ষীদের সহায়তার অর্থ এগুলো। এ যুক্তির পক্ষে তিনি কোনো প্রমাণ হাজির করতে পারেননি।

নির্বাচনের পরেই নাজিবের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করে মাহাথির সরকার। তার বিরুদ্ধে শুরু হয়েছে দুর্নীতির তদন্তও। রাষ্ট্রীয় বিনিয়োগ ও অর্থনীতিকে আরও গতিশীল করতে গড়া বিনিয়োগ তহবিল ‘ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বরহাদ’ (ওয়ানএমডিবি) থেকে নাজিব ৭০ কোটি ডলার নিজের পকেটে পুরেছেন- ২০১৫ সালে এমন অভিযোগ ওঠার পর তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

যদিও পরে মালয়েশিয়ার বিভিন্ন কর্তৃপক্ষ নাজিবকে অভিযোগ থেকে মুক্তি দেয়। কিন্তু যুক্তরাষ্ট্রসহ অন্তত ছয়টি দেশে তার বিরুদ্ধে এখনও দুর্নীতির তদন্ত চলছে।

ঘটনাপ্রবাহ : মালয়েশিয়ায় নির্বাচন

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter