যুক্তরাষ্ট্র ছাড়াই বৈঠক

চুক্তি ছাড়বে না থাকবে, বুঝেশুনে জানাবে ইরান

  যুগান্তর ডেস্ক ২৬ মে ২০১৮, ১৩:০০ | অনলাইন সংস্করণ

ইরান
ছবি: এএফপি

পারমাণবিক চুক্তি থেকে সরে দাঁড়ালে কি হবে আর প্রস্তাবিত ‘নতুন চুক্তি’তে থাকলে কি লাভ- সব বুঝেশুনে চলতি সপ্তাহেই চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবে ইরান।

শুক্রবার ভিয়েনায় সাত জাতি চুক্তির অংশীদার দেশগুলোর সঙ্গে বৈঠকের শুরুতেই এ সিদ্ধান্ত জানায় ইরান। চুক্তি ছেড়ে বেরিয়ে যাওয়ার পর এ প্রথম যুক্তরাষ্ট্র ছাড়াই বৈঠকে বসল চুক্তি সংশ্লিষ্ট দেশগুলো।

ইরানের আহ্বানে সাড়া দিয়েই এ বৈঠকে বসছেন ছয় দেশের প্রতিনিধিরা। এতে যোগ দিয়েছে চীন, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি ও ইরান। খবর গার্ডিয়ানের।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এদিন যুক্তরাষ্ট্রকে বাইরে রেখে চুক্তি এগিয়ে নেয়ার বিষয়ে আলোচনা হয়।

ইরান বলছে, তারা চুক্তির অংশীদার ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে কোনো কঠোর পদক্ষেপের অপেক্ষা করছে। ইরান আবারও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি শুরু করবে কিনা তা এ ইউরোপীয় দেশগুলোর সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।

এখন পর্যন্ত সব দেশই চুক্তি বহাল রাখার পক্ষে মত দিয়েছে। ইরানের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, একটি কার্যকর চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পরেও চুক্তি বহাল থাকবে কিনা সে বিষয়ে ভিয়েনার বৈঠকে বিস্তারিত আলোচনা হবে। তবে চুক্তির শর্ত পরিবর্তন নিয়ে কোনো আলোচনা হবে না বলে জানান তিনি।

সম্প্রতি ইরান পারমাণবিক চুক্তি থেকে একতরফাভাবে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন প্রেসিডেন্ট ট্রাম্প। চুক্তির অন্য অংশীদার দেশগুলো এ সিদ্ধান্তের প্রতিবাদ জানালেও ট্রাম্প তা আমলে নেননি।

এখন যুক্তরাষ্ট্রকে ছাড়াই ওই চুক্তি এগিয়ে নেয়ার চেষ্টা করছে অন্য দেশগুলো। এদিকে, যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে চুক্তির শর্ত না মেনে চলার অভিযোগ করলেও আন্তর্জাতিক আনবিক সংস্থার সম্প্র্রতি প্রতিবেদনে বলা হয়েছে, ইরান এখনও চুক্তির শর্ত মেনে চলছে।

পারমাণবিক চুক্তির প্রতি ইরানের ইতিবাচক অবস্থানকে সাধুবাদ জানিয়েছে আনবিক সংস্থা।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter