যুক্তরাষ্ট্রকে পাল্টা সহযোগিতা বন্ধের ঘোষণা পাকিস্তানের

  অনলাইন ডেস্ক ১০ জানুয়ারি ২০১৮, ১৭:৪৭ | অনলাইন সংস্করণ

পাকিস্তান

যুক্তরাষ্ট্র কর্তৃক পাকিস্তানকে সহযোগিতা বন্ধের ঘোষণার পর এবার যুক্তরাষ্ট্রকে পাল্টা সহযোগিতা বন্ধের ঘোষণা দিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, তার দেশের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিথ্যা অভিযোগের প্রতিবাদে ইসলামাবাদ ওয়াশিংটনের সঙ্গে সামরিক সহযোগিতা আপাতত স্থগিত রেখেছে।

পাক প্রতিরক্ষামন্ত্রী খোররাম দাস্তগির খান বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আফগানিস্তানে নিজের ব্যর্থতা ঢাকতে ইসলামাবাদের বিরুদ্ধে একের পর এক নানা ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করছেন। প্রেসিডেন্ট ট্রাম্প গত ১ জানুয়ারি প্রথম টুইটবার্তায় পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসীদের আশ্রয় দেয়ার অভিযোগ তুলে ইসলামাবাদকে ওয়াশিংটনের অর্থ সহায়তা বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিলেন। খবর ইয়ানি শাফাকের।

আফগানিস্তানকে কেন্দ্র করে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সৃষ্ট মতবিরোধের কারণ খতিয়ে দেখতে হলে এক দশক আগের ঘটনাবলির দিকে নজর দিতে হবে।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লুউ বুশ ২০০১ সালে আফগানিস্তানে মার্কিন সামরিক হামলায় অংশ নিতে পাকিস্তানকে বাধ্য করেছিলেন।

এরপর ২০০৬ সাল থেকে আফগানিস্তানের ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতার ক্ষেত্রে পাকিস্তানের বিরুদ্ধে দ্বিমুখী নীতির অভিযোগ তোলে মার্কিন প্রশাসন। বুশের পর প্রেসিডেন্ট বারাক ওবামার দুই মেয়াদের শাসনকালেও নানা ইস্যুতে দুই দেশের মধ্যকার মতবিরোধ অব্যাহত থাকে এবং পাকিস্তানের উপজাতি-অধ্যুষিত এলাকায় মার্কিন হামলার কারণে দুই দেশের মতবিরোধ তুঙ্গে ওঠে।

কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর তিনি কোনো রাখঢাক না করে সরাসরি পাকিস্তানের বিরুদ্ধে এসব আক্রমণাত্মক অভিযোগ তোলেন পাকিস্তানের কর্মকর্তারা যাকে তাদের জন্য চরম অবমাননাকর বলে মনে করেন। ফলে ইসলামাবাদ-ওয়াশিংটন দ্বন্দ্ব নতুন করে মাথাচাড়া দিয়ে ওঠে। বিশেষ প্রেসিডেন্ট ট্রাম্প সামরিক ও অর্থ সহায়তার বিষয়টিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে আমেরিকার সঙ্গে সহযোগিতা এবং আফগানিস্তানের ব্যাপারে মার্কিন নীতি মেনে চলতে পাকিস্তানকে বাধ্য করার চেষ্টা করছেন।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter