ইরানের ওপর নিষেধাজ্ঞায় বিশ্ব ক্ষতির মুখে পড়বে: পুতিন

প্রকাশ : ২৬ মে ২০১৮, ১৯:৪৬ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ইরানের ওপর নিষেধাজ্ঞায় বিশ্ব ক্ষতির মুখে পড়বে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন।

একই সঙ্গে তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ওয়াশিংটনের এ ধরনের পদক্ষেপের মাধ্যমে বিশ্ব অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

শুক্রবার সেন্ট পিটার্সবার্গ আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে দেয়া বক্তৃতায় এ মন্তব্য করেন।

পুতিন বলেন, ট্রাম্পের সিদ্ধান্ত তেলের উৎপাদন কমানার লক্ষ্যে বিশ্বের বৃহৎ তেল উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে করা চুক্তির ভবিষ্যৎকে চরম অনিশ্চয়তার দিকে ঠেলে দেবে।

তিনি বলেন, তেলের উৎপাদন কমানোর লক্ষ্যে ওপেকভুক্ত দেশগুলোর সঙ্গে স্বাক্ষরিত চুক্তির মেয়াদ বাড়ানো হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার আগে তার দেশ ইরানের পরমাণু সমঝোতাকে কেন্দ্র করে সৃষ্ট পরিস্থিতি কোন দিকে যায়; সে পর্যন্ত অপেক্ষা করবে।

প্রেসিডেন্ট পুতিন বলেন, সাধারণ নিয়মনীতি হচ্ছে অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে বাজারকে তার স্বাভাবিক গতিতে চলতে দেয়া। রাজনৈতিক বিবেচনায় বাজারের ওপর কোনো ধরনের কৃত্রিম নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া উচিত নয়।  

তিনি বলেন, এ ধরনের পদক্ষেপ ক্ষতি করা ছাড়া বিশ্ব অর্থনীতির জন্য কোনো সুফল বয়ে আনে না। রাশিয়ার তাস সংবাদ সংস্থা পুতিনের বরাত দিয়ে এ খবর ছেপেছে।  

তেলের বাজার দর কিভাবে স্থিতিশীল রাখা যায় তার উপায় নিয়ে এখনো ওপেকেভুক্ত দেশগুলোর সঙ্গে আলোচনা চলছে বলেও জানান পুতিন।