ইসরাইল সীমান্ত থেকে ইরানি সেনা সরাতে বলল রাশিয়া

  অনলাইন ডেস্ক ২৯ মে ২০১৮, ২০:৫৮ | অনলাইন সংস্করণ

ইসরাইল সীমান্ত থেকে ইরানি সেনা সরাতে বলল রাশিয়া
ছবি: আল জাজিরা

সিরিয়া-ইসরাইল সীমান্ত থেকে ইরানি সেনা সরাতে বলেছে রাশিয়া। সোমবার এক বিবৃতিতে সাংবাদিকদের রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এসব কথা বলেন।

তিনি বলেন, শুধুমাত্র সিরিয়ার বাহিনীই ইসরাইল ও জর্দানের সীমান্ত এলাকায় উপস্থিত হওয়া উচিত, কারণ দক্ষিণ সিরিয়ায় বিদ্রোহীরা সরকারি সেনাদের দ্বারা সম্ভাব্য আক্রমণের জন্য প্রস্তুত। খবর আল জাজিরা।

সম্প্রতি সময়ে, সিরিয়ার সরকার বিদ্রোহীদের দখলে রাখা এলাকা দিরায় যোদ্ধাদের অস্ত্র সমর্পণ করার জন্য বিমান দিয়ে সতর্কতা লিফলেট বিতরণ করেছে।

দক্ষিণ প্রদেশটি বেশির ভাগই বিরোধী দলের দ্বারা পরিচালিত হচ্ছে, এটি ইসরাইল-দখলকৃত সিরিয়া গোলান হাইটসের কাছাকাছি অবস্থিত, যা ইসরাইল ও ইরানের মধ্যে ব্যাপক অবরোধের দিকে নিয়ে যাচ্ছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র সতর্ক করে দিয়ে বলেছে যে, এ অঞ্চলে যুদ্ধবিরতি রোধ করার জন্য এটি পদক্ষেপ নেবে।

এদিকে ইসরাইল রাশিয়াকে জানায়, সিরিয়ার রাষ্ট্রপতি বাশার আল-আসাদের প্রধান সহযোগী ইরান সিরিয়াতে একটি স্থায়ী সামরিক উপস্থিতি সহ্য করা হবে না।

ইসরাইল দীর্ঘদিন ধরে চিন্তিত যে, কোনো সিরিয়ার সরকার অগ্রগতির সঙ্গে ইরান-সমর্থিত মিলিশিয়াদের সঙ্গে এটি দখলকৃত গোলান হাইটস এলাকার কাছে নিয়ে যাবে।

সোমবার সাংবাদিকদের ল্যাভরভ বলেন, ওই এলাকার থেকে সিরীয় বাহিনী ছাড়া অন্য দেশের সেনা সদস্যদের আলোচনার ভিত্তিতে প্রত্যাহার করা উচিত।

তিনি বিদ্রোহী গোষ্ঠীগুলোকে কোন দেশে ফেরত দেয়া হবে তা উল্লেখ না করেই বলেন, 'চলমান কাজের ফলে একটি পরিস্থিতি হতে হবে যাতে সিরিয়ার সশস্ত্র বাহিনী সিরিয়ায় ইসরাইলের সঙ্গে সীমান্তে অবস্থান করে।'

উল্লেখ্য, দীর্ঘদিন থেকে আসাদ সরকারের পক্ষে ইরানি বাহিনী সিরিয়াতে অবস্থান করছে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×