মালয়েশিয়া ইমিগ্রেশনের কড়া হুঁশিয়ারি

প্রকাশ : ০৩ জুন ২০১৮, ০২:২৪ | অনলাইন সংস্করণ

  আহমাদুল কবির, মালয়েশিয়া

দাতুক সেরি মুস্তফার আলী

মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ অভিবাসীদের প্রতি ইমিগ্রেশনের কড়া হুঁশিয়ারি দিয়েছে দেশটির প্রশাসন।

চলতি বছরের জুলাই মাস থেকে ব্যাপক আকারে মাঠে নামছে বলে জানায় প্রশাসন।

দেশটিতে কর্মরত অবৈধ কর্মীদের বৈধকরণ প্রক্রিয়ায় ইমিগ্রেশনে আঙ্গুলের ছাপ নেয়ার সময় চলতি মাসেই শেষ হচ্ছে। এ প্রক্রিয়া শেষ হলেই ওপস মেগা ৩.০ নামক সাড়াশি অভিযান চালানো হবে জানিয়েছে অভিবাসন বিভাগ। বলা হয়েছে জুলাই মাসের প্রথম দিন থেকেই শুরু হবে এ অভিযান।

অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী বলেছেন, ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে চালু হওয়া বৈধকরণ প্রকল্পে যে সকল কর্মী ও নিয়োগকর্তারা নিবন্ধন করতে ব্যর্থ হয়েছে তাদের আটক অনুসন্ধানে আপোষ করবে না প্রশাসন।

তিনি বলেন, অবৈধ অভিবাসীদের ক্রমবর্ধমান বৃদ্ধি ঠেকাতে কার্যক্রমকে আরও গতিশীল করবে ইমিগ্রেশন বিভাগ এবং দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষার তাগিদে কোন পক্ষের সঙ্গে আপসে যাবে না প্রশাসন।

শনিবার পুত্রাযায়ায় এক বিশেষ সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন মুস্তফার। তিনি আরও বলেন, মোট কতজন অবৈধ অভিবাসী মালয়েশিয়ায় আছে তা আমরা জানি না তবে আমরা আইন প্রয়োগে দৃঢ়ভাবে প্রতিজ্ঞাবদ্ধ এবং আমরা দেশের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা অবৈধদের ধরতে অনুসন্ধান করব।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামা'য় ইমিগ্রেশনের বরাত দিয়ে প্রচারিত প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে এ বছরের ২৮ মে পর্যন্ত ৭ লাখ ৪৪,৯৪২ কর্মী ও ৮৩,৯১৯ নিয়োগদাতারা বৈধ করণ প্রকল্পে নিবন্ধিত হয়েছে।

মুস্তফার আলী জানান, নিবন্ধিতদের মধ্যে ১ লাখ ৮ হাজার ২২৩ জন অবৈধ কর্মীকে বৈধতার অযোগ্য ঘোষণা করা হয়েছে। তাদেরকে ৩০ আগস্টের মধ্যে থ্রি প্লাস ওয়ান এর আওতায় নিজ নিজ দেশে পাঠানোর কথা বলা হয়েছে নিয়োগকর্তাদের।