ট্রাম্প-কিমের সই করা নথিতে চার নির্দেশনা

  যুগান্তর ডেস্ক ১২ জুন ২০১৮, ১৩:১৪ | অনলাইন সংস্করণ

ট্রাম্প
ছবি: এএফপি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সই করা কিম জং উনের নথিতে দেখা গেছে, উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের দিকে এগিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ট্রাম্প বলেন, আমি প্রত্যাশা করছি, পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া খুব দ্রুতই শুরু হবে।

স্থানীয় সময় মঙ্গলবার সকালে পরস্পরের দিকে সতর্কভাবে হেসে করমর্দন করে ঐতিহাসিক বৈঠক শুরু করেন তারা। ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদক জোনাথান চেং বলেন, নথিতে চারটি গুরুত্বপূর্ণ নির্দেশনা রয়েছে।

প্রথমত, শান্তি ও সমৃদ্ধির দিকে এগিয়ে যেতে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া জনগণের আকাঙ্ক্ষা পূরণে নতুন সম্পর্ক প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছে।

দ্বিতীয়ত, কোরীয় উপদ্বীপে একটি স্থায়ী ও স্থিতিশীল শান্তিপূর্ণ শাসনব্যবস্থা প্রতিষ্ঠায় দুই দেশ যৌথভাবে কাজ করবে।

তৃতীয়ত, চলতি বছরের ২৭ এপ্রিলের পানমুনজান ঘোষণার কথা তারা পুনর্ব্যক্ত করেন। কোরীয় উপদ্বীপে সম্পূর্ণভাবে পরমাণু নিরস্ত্রীকরণের কাজ করার প্রতিশ্রুতি দেয় উত্তর কোরিয়া।

চতুর্থত, যুদ্ধবন্দী বা যুদ্ধে নিখোঁজদের উদ্ধারে প্রতিশ্রুতি দেয় দুই দেশ। ইতিমধ্যে যাদের শনাক্ত করা গেছে, তাদের প্রত্যাবাসনের প্রতিশ্রুতিও রয়েছে এতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×