ব্রিটিশ সমর্থকদের ছদ্মবেশে বিশ্বকাপে হামলার ছক আইএসের!

  যুগান্তর ডেস্ক    ১৭ জুন ২০১৮, ১২:১৮ | অনলাইন সংস্করণ

আইএসের নিশানায় রাশিয়া বিশ্বকাপ
আইএসের নিশানায় রাশিয়া বিশ্বকাপ। ছবি: আনন্দবাজার

ব্রিটিশ সমর্থকের ছদ্মবেশে রাশিয়ার ফুটবল স্টেডিয়াম কিংবা পর্যটনস্থলে হামলা চালাতে পারে আইএস জঙ্গিরা। এমন বার্তা দিল মার্কিন স্বরাষ্ট্র দফতর।

মার্কিন পর্যটকদের উদ্দেশে জারি করা সতর্কবার্তায় তারা বলেছে, রাশিয়ায় যাওয়ার আগে ভেবে দেখুন। আর গেলেও সতর্ক থাকুন।

ফুটবল বিশ্বকাপ নিয়ে যখন মেতে উঠেছে রাশিয়া, ঠিক সে‌ই সময় উদ্বেগের কথা শোনাল মার্কিন স্বরাষ্ট্র দফতর।

শনিবার ভিড়ের মধ্যে মস্কোর রেড স্কোয়ারে ট্যাক্সির ধাক্কায় আহত হয়েছেন অন্তত আটজন। যাদের মধ্যে দুজন মেক্সিকোর নাগরিক। এই ঘটনার পিছনেও কি রয়েছে জঙ্গিরা?

প্রাথমিকভাবে এমন সন্দেহ দানা বাঁধলেও রাশিয়ার পুলিশ নাশকতার তত্ত্ব উড়িয়ে দিয়েছে। মস্কোসহ রাশিয়ার প্রধান শহরগুলোর রাস্তায় থিকথিক করছে পুলিশ।

আইএস জঙ্গি সন্দেহে কালিনিনগ্রাদ থেকে বেশ কয়েকজন সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেফতার করেছে রাশিয়ার নিরাপত্তা সংস্থা এফএসবি।

কিন্তু এরপরেও কি জঙ্গি হামলার ছক ভেস্তে দেয়া সম্ভব হল? এ নিয়ে রাশিয়ার তরফ থেকে কিছু বলা হয়নি।

তবে আইএস-এর প্রচার বিভাগের তরফ থেকে প্রকাশিত বেশ কয়েকটা ছবি হাতে পেয়েছে রাশিয়ার গোয়েন্দার। তাতে দেখানো হয়েছে, বিস্ফোরণে উড়িয়ে দেয়া হচ্ছে রাশিয়ার ফুটবল স্টেডিয়াম। উপরে লেখা, 'সিরিয়ায় মুসলিম হত্যার মূল্য রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে দিতেই হবে।'

সিরিয়ার জঙ্গি বিরোধী অভিযানে নেমে একের পর আইএস ঘাঁটি গুড়িয়ে দিয়েছে রাশিয়ার বিমান বাহিনী। এর বদলা নেয়ার জন্য মধ্যপ্রাচ্য থেকে এক দল জঙ্গি রাশিয়ায় ঢুকেছে বলে খবর পেয়েছেন মার্কিন গোয়েন্দারা।

তাদের আশঙ্কা, খবরে আসার জন্য বিশ্বকাপের মতো মেগা ইভেন্টের মঞ্চকে নিশানা করতেই পারে জঙ্গিরা। তাই সতর্ক থাকা দরকার। সূত্র: আনন্দবাজার

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter