ইসরাইলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করল বলিভিয়া

  যুগান্তর ডেস্ক ২৭ জুন ২০১৮, ১১:১৬ | অনলাইন সংস্করণ

মোরালেস
ছবি: সংগৃহীত

গাজার উপত্যকায় বসতবাড়িতে ফেরার বিক্ষোভে নিরপরাধ ফিলিস্তিনিদের নির্বিচার হত্যার দায়ে ইহুদিবাদী ইসরাইলকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া।

কাজেই এখন থেকে বলিভিয়া সফরে যেতে হলে ইসরাইলি নাগরিকদের আগে ভিসা পেতে হবে।

এর আগে ১৯৭২ সালে দেশটির একনায়ক শাসন আমলে সই করা চুক্তি অনুসারে ইসরাইলি নাগরিকদের বলিভিয়া সফরে ভিসা লাগত না।

এখন থেকে ইসরাইলকে গ্রুপ-৩ দেশ হিসেবে বিবেচনা করা হবে। সে ক্ষেত্রে বলিভিয়ার জাতীয় অভিবাসন প্রশাসন ইসরাইলি নাগরিকদের ভিসা আবেদন পর্যালোচনা করে দেখবে।

মোরালেস বলেন, অন্য অর্থে ইসরাইলকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে ঘোষণা করছি। ইসরাইল জাতিসংঘ সনদের উদ্দেশ্য কিংবা নীতিমালার প্রতি কোনো সম্মান প্রদর্শন করেনি। এমনকি মানবাধিকারের আন্তর্জাতিক ঘোষণার প্রতিও তাদের কোনো সম্মান নেই।

২০০৯ সালে অবৈধ ইহুদি রাষ্ট্রটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কোচ্ছেদ করে বলিভিয়া। এ ছাড়া ফিলিস্তিনিদের প্রতি ইসরাইল যা করছে, সেটিকে গণহত্যা হিসেবে আখ্যায়িত করেছে।

তরুণ ইসরাইলিদের কাছে দক্ষিণ আমেরিকা খুবই জনপ্রিয় ভ্রমণস্থল।

ব্রাজিল, চিলি, ইকুয়েডর ও পেরুসহ দক্ষিণ আমেরিকার অন্য দেশগুলোকেও গাজায় গণহত্যার প্রতিবাদে তাদের কূটনীতিককে প্রত্যাহার করে নিয়েছে।

গত ৩০ মার্চ থেকে শুরু ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভে ইসরাইলি স্নাইপারদের গুলিতে ১৩৪ জন নিহত হয়েছেন।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter