সৌদিকে ১৭টি 'ব্ল্যাক হক' দেবে যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক ১৩ জানুয়ারি ২০১৮, ১৭:০২ | অনলাইন সংস্করণ

Saudi

সৌদি আরবকে ইউএইচ-৬০এম মডেলের ১৭টি ব্ল্যাক হক হেলিকপ্টার সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। এ জন্য যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সঙ্গে সৌদি আরবের ২০ কোটি ডলারের একটি চুক্তি হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর প্রেস টিভির।

১৭টি হেলিকপ্টারের মধ্যে আটটি পাবে সৌদি ন্যাশনাল গার্ড বাহিনী। বাকি ৯টি পাবে সৌদি রাজকীয় বিশেষ নিরাপত্তা বাহিনী। ২০২২ সালের মধ্যে সৌদি আরবকে এসব হেলিকপ্টার সরবরাহ করা হবে।

১৯৭৯ সাল থেকে মার্কিন সেনারা ইউএইচ-৬০এম মডেলের ব্ল্যাক হক হেলিকপ্টার ব্যবহার করছে। এ হেলিকপটারকে যুদ্ধ, তল্লাশি কিংবা উদ্ধারের মতো বহুমুখী অভিযানে ব্যবহার করা যায়। পাশাপাশি ব্ল্যাক হক হেলিকপ্টারকে কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম হিসেবেও ব্যবহার করা যায়।

ইয়েমেনে সৌদি সামরিক আগ্রাসনের কারেণ যখন রাজতান্ত্রিক এ দেশটির কাছে অস্ত্র বিক্রি না করার বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক চাপ সৃষ্টি হয়েছে তখন যুক্তরাষ্ট্র রিয়াদকে এসব হেলিকপ্টার দেয়ার চুক্তি করল। সরাসরি সৌদি আগ্রাসনে এ পর্যন্ত ১৩ হাজারের বেশি ইয়েমেনি নাগরিক নিহত হয়েছে।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter