‘সৌদি-ইরান চুক্তি ইসরাইলের জন্য অনেক কিছু জটিল করে তুলবে’

 যুগান্তর ডেস্ক 
১৯ মার্চ ২০২৩, ০৫:২৭ এএম  |  অনলাইন সংস্করণ

দীর্ঘ সাত বছর পর কূটনীতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করেছে ইরান ও সৌদি আরব। মধ্যপ্রাচ্যের দেশ দুটির সাম্প্রতিক এমন চুক্তি ইহুদিবাদী ইসরাইলের জন্য অনেক কিছু জটিল করে দিয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। 

ওয়াশিংটন পোস্টে লেখা এক নিবন্ধে তিনি বলেন, চীনের মধ্যস্থতায় ইরান এবং সৌদি আরব সম্পর্ক প্রতিষ্ঠার যে চুক্তি করেছে তা মধ্যপ্রাচ্যের কৌশলগত সমীকরণ পাল্টে দেবে। 

এছাড়া, ইসরাইলের জন্য এই চুক্তি অনেক কিছু জটিল করে তুলবে বলে মত ব্যক্ত করেন এ কূটনৈতিক।

হেনরি কিসিঞ্জার বলেন, সাম্প্রতিক বছরগুলোতে চীন ঘোষণা করেছিল যে, নতুন বিশ্ব ব্যবস্থা সৃষ্টিতে তার অংশগ্রহণ জরুরি। ইরান এবং সৌদি আরবের মধ্যে চুক্তি সই করার পদক্ষেপ নিয়ে চীন সেই পথেই এগিয়ে গেল। 

তিনি বলেন, এটি বাস্তবতা যে, চুক্তি সইয়ের আগে ইহুদিবাদী সরকার যেভাবে ইরানের ওপর চাপ সৃষ্টি করা শুরু করতো এখন তা আর পারবে না। তেল আবিব যদি ইরানের ওপর চাপ সৃষ্টি করতে চায় তাহলে এখন থেকে ইসরাইলকে মধ্যপ্রাচ্যে চীনের স্বার্থ বিবেচনায় রাখতে হবে।

সাত বছর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন থাকার পর গত শুক্রবার চীনের মধ্যস্থতায় কূটনৈতিক সম্পর্ক পুনরায় প্রতিষ্ঠার জন্য একটি চুক্তি করে দুই দেশ। এর পর দেশ দুটির মধ্যে সরাসরি বিমান ফ্লাইট চালু হওয়ারও কথা শোনা যাচ্ছে। 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন