সিরিয়ার বিদ্রোহীদের নিজেদের পথ দেখতে বলল যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক ০২ জুলাই ২০১৮, ১৪:০০ | অনলাইন সংস্করণ

নিক্কি হ্যালি
ছবি: এএফপি

সিরিয়ায় এতদিন মার্কিন সহায়তা পেয়ে আসা বিদ্রোহীদের নিজেদের পথ নিজেদেরই দেখতে বলল যুক্তরাষ্ট্র। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীদের মার্কিন সামরিক বাহিনীর সহায়তার আশা ত্যাগ করতে বলেছে ওয়াশিংটন।

রোববার প্রথমবারের মতো জর্ডান ও ইসরাইল অধিকৃত গোলান মালভূমির সীমান্ত অঞ্চলে রাশিয়ার বিমান হামলার পর বিদ্রোহীদের এ সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, আসাদবাহিনীর বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহী গোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মির প্রধানের কাছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ বলেছে, ‘আমাদের সামরিক হস্তক্ষেপের প্রত্যাশার ওপর ভিত্তি করে আপনাদের কোনো সিদ্ধান্ত নেয়া উচিত হবে না।’

সিরিয়ায় আসাদের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সাত বছর ধরে অস্ত্র ও সমর্থন জুগিয়ে আসছে যুক্তরাষ্ট্র। কিন্তু বিশ্লেষকদের মতে, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিদ্রোহীদের সহায়তা প্রকল্প বন্ধ করে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

গত বছর সিরিয়ার দক্ষিণে ‘যুদ্ধবিরতি অঞ্চল’ নির্ধারণে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি হয়। তবে যুক্তরাষ্ট্রের অভিযোগ এরপরও ওই এলাকায় সিরিয়া সরকার ও রাশিয়া বিমান হামলা চালিয়ে আসছে।

শুক্রবার নিরাপত্তা পরিষদে মার্কিন দূত নিক্কি হ্যালি বলেন, ‘যুদ্ধবিরতি অঞ্চলের চুক্তির গুরুতর লঙ্ঘন এবং এর বিরুদ্ধে কঠিন ও যথার্থ পদক্ষেপ নেওয়া হবে।

হ্যালির এই বক্তব্যে সিরিয়ার বিদ্রোহীরা আশার আলো দেখতে পেয়েছিল। ওয়াশিংটনের বার্তায় বিদ্রোহীদের বলা হয়েছে, ‘আপনার যে কঠিন পরিস্থিতি মোকাবেলা করছেন তা আমাদের যুক্তরাষ্ট্র সরকার বুঝতে পারছে এবং আমরা এখনও রাশিয়া ও সিরিয়ার শাসকদের সামরিক পদক্ষেপ না নেয়ার অনুরোধ জানিয়ে আসছি।’

রাজধানী দামেস্কের নিরাপত্তা নিশ্চিত করার পর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ দারা ও সওদা বিদ্রোহীদের কবল থেকে নিজের নিয়ন্ত্রণে নিতে চাইছেন।

কয়েক সপ্তাহ ধরে তিনি ওই অঞ্চলে সেনা সমাবেশ বাড়াচ্ছেন। একইসঙ্গে বিদ্রোহীদের প্রতি আত্মসমপের্ণর আহ্বান জানাচ্ছেন তিনি। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ রোববার জানিয়েছে, গত রাতে বাশারের মিত্র রাশিয়া দারায় বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরগুলোতে ব্যাপক বিমান হামলা চালায়।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter