মারিওপোল সফরে গিয়ে যা করলেন পুতিন

 অনলাইন ডেস্ক 
১৯ মার্চ ২০২৩, ০৫:৫০ পিএম  |  অনলাইন সংস্করণ

ক্রিমিয়া সফরের পর এবার আকস্মিক দখলকৃত মারিওপোল সফরে গেলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি হেলিকপ্টারে করে শহরটিতে যান এবং বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। নিজেই গাড়ি চালিয়ে শহরের বিভিন্ন স্থান ঘুরে দেখেন পুতিন। খবর আলজাজিরার।

মারিওপোল ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের একটি শহর। গত বছরের মে মাসে রাশিয়ান সেনারা এটি দখলে নেয়। পরিদর্শনের সময় পুতিন শহর পুনর্গঠন কাজ, বিশেষ করে আশপাশের ভবন নির্মাণ কাজ প্রত্যক্ষ করেন।

ছোট জেলা নেভস্কিতে পুতিন বাসিন্দাদের সঙ্গে কথা বলেছেন এবং একটি পরিবারের আমন্ত্রণে তিনি তাদের বাড়িতেও গিয়েছেন।

এদিকে রুশ প্রেসিডেন্ট ইউক্রেনে রাশিয়ান সামরিক অভিযানের শীর্ষ কমান্ডের সঙ্গে দেখা করেছেন। এ সময় চিফ অব দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ পুতিনকে উষ্ণ অভ্যর্থনা জানান। গেরাসিমভ ইউক্রেনে মস্কোর আক্রমণের দায়িত্বে রয়েছেন।

ক্রিমিয়া অধিগ্রহণের নবম বার্ষিকী উপলক্ষে রাশিয়ান নেতা ক্রিমিয়া ভ্রমণের একদিন পরে মারিওপোল সফর করলেন। রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে দেখা যায়, গতকাল শনিবার কৃষ্ণসাগরের বন্দর শহর সেভাস্তোপল পরিদর্শন করছেন পুতিন। এ সময় সঙ্গে ছিলেন স্থানীয় মস্কো নিযুক্ত গভর্নর মিখাইল রাজভোজায়েভ।

প্রসঙ্গত, রাশিয়া ২০১৪ সালে গণভোটের মাধ্যমে ক্রিমিয়া দখল করে নেয়। তবে তা কিয়েভ এবং আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, ক্রিমিয়ার পাশাপাশি গত বছর দখল করা এলাকাগুলো তিনি উদ্ধার করবেন। 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : রাশিয়া-ইউক্রেন উত্তেজনা