থাইল্যান্ডে গুহায় আটকেপড়া ফুটবল দলের সন্ধান লাভ

  যুগান্তর ডেস্ক ০৩ জুলাই ২০১৮, ০৯:২৫ | অনলাইন সংস্করণ

থাইল্যান্ডে গুহায় আটকে গড়া ফুটবলাররা
ছবি: দ্যা টেলিগ্রাফ

থাইল্যান্ডে একটি গুহায় গত ৯ দিন ধরে আটকেপড়া ১২ কিশোর ফুটবলার এবং তাদের কোচের সন্ধান পাওয়া গেছে। তারা সবাই জীবিত এবং নিরাপদে আছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

ফুটবল টিমের সদস্যদের বয়স ১২-১৬ বছর এবং কোচের বয়স ২৫ বছর। গত ২৩ জুন চিয়াং রাইপ্রদেশের একটি গুহায় প্রবেশের পর নিখোঁজ হয় তারা। খবর বিবিসির।

এই খবরে অপেক্ষায় থাকা পরিবারগুলো আনন্দ-উল্লাস প্রকাশ করেছে। এখন চলছে তাদের উদ্ধারের চেষ্টা। আর সে জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছেন পরিবার ও স্বজনরা।

স্থানীয় সময় গত সোমবার সন্ধান পেলেও এখন তাদের সবাইকে গুহার ভেতর থেকে বাইরে বের করে আনাটা আরেকটা চ্যালেঞ্জ বলে মনে করছেন উদ্ধারকর্মীরা। কারণ হিসেবে তারা বলছেন, তাদের পানির নিচে দিয়ে আনতে হবে।

২৪ জুন প্রবল বৃষ্টির পানিতে গুহার মধ্যে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। প্রবল বৃষ্টিপাতে উদ্ধারকাজ ব্যাহত হলে তখন পানি তোলার পাম্প বসানো হয়, রোবট ব্যবহার করা হয়।

উদ্ধারকারীরা রীতিমতো যুদ্ধ করেছে, যাতে করে ভেতরে পানির উচ্চতা বাড়ে।

কিন্তু গুহায় ঢোকার প্রধান প্রবেশ পথটি বৃষ্টির কারণে একেবারে প্রবেশের অযোগ্য হয়ে পড়ে। এর পর খোঁজা শুরু হয় একটা চিমনির। গুহার উত্তর দিকে একটা প্রাকৃতিক চিমনি আবিষ্কার করা হয়।

গুহার ভেতরে বন্যার পানি ২৯ জুন কমতে শুরু করলে উদ্ধারকর্মীরা ভেতরে ঢোকার সুযোগ পায়। সোমবার রাতে তাদের সবাইকে জীবিত ও নিরাপদ অবস্থায় পাওয়া গেছে বলে জানান উদ্ধারকর্মীরা।

তাদের এ মুহূর্তে খাবার ও ওষুধ প্রয়োজন। উচ্চমাত্রার ক্যালরিসমৃদ্ধ জেল ও প্যারাসিটামলসহ প্রয়োজনীয় উপকরণ নিয়ে মঙ্গলবার তাদের বের করে আনার চেষ্টা করবেন উদ্ধারকর্মীরা।

তবে দেশটির নৌবাহিনীর ক্যাপ্টেন আনান্দ সুরাওয়ান বলেছেন, আটকেপড়া ফুটবলারদের আগেই প্রশিক্ষণ দেয়া ছিল কীভাবে গুহায় আটকা পড়লে প্রাণরক্ষা করতে হয়।

ঘটনাপ্রবাহ : থাইল্যান্ডে গুহায় আটকা পড়েছে ফুটবল টিম

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter