থাই ফুটবল দলকে উদ্ধারে জোরালো চেষ্টা, ভাবাচ্ছে বৃষ্টি

  যুগান্তর ডেস্ক ০৬ জুলাই ২০১৮, ০৯:০৭ | অনলাইন সংস্করণ

থাইল্যান্ড
ছবি: এএফপি

থাইল্যান্ডের গুহা থেকে আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে দিন নেই রাত নেই পানি নিষ্কাশন চলছে। গত দুদিনে গুহা থেকে প্রায় ৪০ শতাংশ পানি পাম্প করে বের করা হয়েছে। কিন্তু তার পরও এখনও যা পানি রয়েছে, তা উদ্ধারকাজ চালানোর পক্ষে যথেষ্ট নয়। তার ওপরে চোখ রাঙাচ্ছে বর্ষা। থাম লুয়াং ন্যাং নন গুহায় কিশোর ফুটবল দলের বন্দিদশা কবে ঘুচবে, তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না।

প্রাথমিকভাবে উদ্ধারকারীদের সামনে এখন চারটি রাস্তা খোলা। প্রথমত পানি নামার জন্য অপেক্ষা করা। ইতিমধ্যে গুহা থেকে বেশ খানিকটা পানি পাম্প করে বের করে দেয়া হয়েছে। তবে থাইল্যান্ডে বর্ষাকাল শুরুর মুখে। শনিবার থেকে ভারী বৃষ্টির সতর্কতাও মিলেছে। তার ফলে গুহার ভেতরের পানি কমার বদলে আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। -খবর আনন্দবাজারপত্রিকা অনলাইনের।

দ্বিতীয়ত নতুন একটি পথ তৈরি করে বাচ্চাদের কাছে পৌঁছানোর চেষ্টা করা। উদ্ধারকারীরা জানাচ্ছেন, তা প্রায় অসম্ভব। শুরু থেকেই গুহার আশপাশে বিকল্প পথ খোঁজার চেষ্টা করে যাচ্ছেন তারা। ফুটবল দলটি যেখানে আটকা পড়েছে, সেখানে তেমন কোনো রাস্তা নেই বলেই দাবি তাদের। যদিও বা তাদের কাছাকাছি গিয়ে খোঁড়ার চেষ্টাও করা হয়, সে ক্ষেত্রেও গুহার রাস্তা সংকীর্ণ হয়ে যাবে।

তৃতীয়ত রাস্তা, বন্দি ছেলেদের সাঁতার শেখানো এবং ওই পানির অংশটুকু পেরোনো। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গুহার মধ্যে ওই ধরনের সাঁতার কাটা বাঘা বাঘা সাঁতারুদের পক্ষেও কঠিন। ফলে একেবারে সাঁতার না জানা খুদেদের পক্ষে তা কতটা সম্ভব হবে, তা নিয়েও আশঙ্কা রয়েছে।

চতুর্থত পরিকল্পনা, যেটি বন্দি ছেলেদের জন্য তুলনামূলকভাবে সহজ হবে বলে মনে করা হচ্ছে, তা হল গোটা দলকে অক্সিজেন মুখোশ, শ্বাসপ্রশ্বাসের উপকরণ এবং হাইপোথার্মিয়া রুখতে বিশেষ জলরোধী জ্যাকেট পরিয়ে বের করে আনা। তবে গুহার ভেতরের একেকটি অংশ এতটাই সংকীর্ণ যে সেই পদ্ধতিতেও বিপদ রয়েছে। ঝুঁকি রুখতে প্রত্যেককে এক এক করে বের করে আনতে হবে। যাতে একজনের জন্য গোটা দল বিপদে না পড়ে।

ইতিমধ্যে ১২ খুদে ও তাদের কোচের জন্য ১৩টি সাঁতার কাটার উপকরণের অর্ডার দেয়া হয়েছে। উদ্ধারকারী থেকে শুরু করে বন্দিদের পরিজন— গোটা বিশ্বের এ মুহূর্তে একটিই চাওয়া, আবহাওয়া একটু প্রসন্ন থাকুক। বৃষ্টি যেন না হয়!

ঘটনাপ্রবাহ : থাইল্যান্ডে গুহায় আটকা পড়েছে ফুটবল টিম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter