ইরানি প্রেসিডেন্টের হুমকি বাস্তবায়ন করবে আইআরজিসি

প্রকাশ : ০৬ জুলাই ২০১৮, ১৮:৪০ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের তিক্ততা বাড়লেই বিশ্বের তেল রফতানির গুরুত্বপূর্ণ পথ হরমুজ প্রণালি বন্ধ করে দেয়ার যে হুমকি ইরানের প্রেসিডেন্ট দিয়েছেন তা বাস্তবায়নের ঘোষণা দিয়েছে দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।

 আইআরজিসি বলেছে, তেল রপ্তানির ব্যাপারে প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি যে হুমকি দিয়েছেন তা বাস্তবায়ন করতে এই বাহিনী প্রস্তুত রয়েছে।

প্রেসিডেন্ট রুহানি মঙ্গলবার সুইজারল্যান্ড সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট অ্যালায়েন বেরসেতের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, ইরানকে তেল রপ্তানি করতে না দিলে মধ্যপ্রাচ্যের অন্য কোনো দেশও তেল রপ্তানি করতে পারবে না।

ইরানের দক্ষিণে অবস্থিত হরমুজ প্রণালি দিয়ে মধ্যপ্রাচ্যের সবগুলো দেশের তেল রপ্তানি হয়।  প্রেসিডেন্ট রুহানি তার হুঁশিয়ারির মাধ্যমে ওই প্রণালি বন্ধ করে দেয়ার পরোক্ষ ইঙ্গিত দিয়েছেন।

আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি প্রেসিডেন্ট হাসান রুহানির এই ‘চূড়ান্ত ও নিস্পত্তিমূলক’ বক্তব্যের প্রশংসা করে বলেছেন, প্রয়োজন হলে এ হুমকি বাস্তবায়ন করবে তার বাহিনী।

তিনি বলেন, গোটা ইরানি জাতি এবং সরকার যদি ঐক্যবদ্ধভাবে প্রেসিডেন্ট রুহানির হুমকি বাস্তবায়ন করার সিদ্ধান্ত নেয় তাহলে আইআরজিসি তা বাস্তবায়ন করবে।

জেনারেল জাফারি পরিষ্কার করে বলেন, ‘হয় সবাই হরমুজ প্রণালি ব্যবহার করবে অথবা কেউ করতে পারবে না।’