ইরান নিয়ে ভিয়েনা বৈঠকে কী সিদ্ধান্ত হল?

প্রকাশ : ০৬ জুলাই ২০১৮, ২০:৩১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ভিয়েনায় অনুষ্ঠিত বৈঠক

যুক্তরাষ্ট্রকে ছাড়াই পরমাণু সমঝোতা টিকিয়ে রাখার ব্যাপারে শুক্রবার অস্ট্রিয়ার রাজধানী ওই সমঝোতার বাকি পাঁচ দেশ ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠক শেষে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, সমঝোতার ভিত্তিতে ইরানের জাতীয় স্বার্থ নিশ্চিত করতে হবে। সমঝোতার বাকি পাঁচ দেশও ইরানের স্বার্থ নিশ্চিত করার ওপর গুরুত্ব দিয়েছে বলে তিনি জানান।

জারিফ ভিয়েনায় এক সংবাদ সম্মেলনে বলেছেন, অত্যন্ত গঠনমূলক বৈঠক হয়েছে এবং যুক্তরাষ্ট্র অবৈধভাবে সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর গত দুই মাসে পরমাণু সমঝোতার আলোকে ইরানের অর্থনৈতিক স্বার্থ নিশ্চিত করার বিষয়ে অনেক চেষ্টা হয়েছে।

তিনি বলেন, পরমাণু সমঝোতার বাকি দেশগুলোর অনুরোধে ইরান এখনও যুক্তরাষ্ট্রের অন্যায় পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয় নি। ইরানের স্বার্থ নিশ্চিত করা হয় কিনা সে বিষয়টি তেহরান নিশ্চিত হতে চাইছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু সমঝোতা থেকে ইরানের অন্যায়ভাবে বেরিয়ে যাওয়ার বিষয়টির এখনও সুরাহা হয়নি।  এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা নেওয়ার অধিকার এখনও ইরানের রয়েছে।

জারিফ বলেন, এই প্রথম পরমাণু সমঝোতার বাকি দেশগুলো আমেরিকার পদক্ষেপের মোকাবেলায় দৃঢ় অবস্থান গ্রহণের রাজনৈতিক ইচ্ছা পোষণ করেছে।  অবশ্য কার্য ক্ষেত্রে তাদের এই ইচ্ছার প্রতিফলন ঘটাতে হবে।

বৈঠকে শেষে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মুগেরিনি একটি বিবৃতি পড়ে শুনিয়েছেন। বিবৃতিতে ইরানের সঙ্গে তেল কেনাবেচা, ব্যাংকিং লেনদেন এবং বাণিজ্যিক সহযোগিতা অব্যাহত রাখার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।