দুই সপ্তাহে সিরীয় বাহিনীর বোমায় নিহত ১৭৯

  অনলাইন ডেস্ক ১৪ জানুয়ারি ২০১৮, ০৯:২৪ | অনলাইন সংস্করণ

syria

সিরিয়ার পূর্ব গৌতায় রাশিয়া সমর্থিত সরকারি বাহিনীর বিমান হামলায় গত দুই সপ্তাহে ১৭৯ জন নিহত হয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) এই তথ্য দিয়েছে। খবর আলজাজিরার।

রুশ যুদ্ধ বিমানের সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত জেলাটিতে গত ২৯ ডিসেম্বর থেকে এ হামলা চালাচ্ছে। বিদ্রোহীদের গোলন্দাজ বাহিনীর প্রতিরোধ শক্তিকে গুড়িয়ে দিতে এ হামলা চালানো হচ্ছে।

সিরিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা পূর্ব গৌতায় হামলার ক্ষয়ক্ষতি ও হতাহতের ছবি প্রকাশ করেছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এসব ছবিতে দেখা গেছে হামলায় অনেক শিশু মারা গেছে, ধ্বংসস্তুপের নিচ থেকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হচ্ছে শিশু ও নারীদের। তবে আল জাজিরা এসব ছবির সত্যতা নিশ্চিত করতে পারেনি।

গত ২০১৩ সাল থেকে সিরিয়ার সেনাবাহিনী পূর্ব গৌতা অবরোধ করে রেখেছে। শহরটিতে চার লাখেরও বেশি লোকের বাস। গত চার বছরের অবরোধের কারণে শহরটিতে ভয়াবহ মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে।

গত নভেম্বরে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি জেন ইগেল্যান্ড অবরোধের কারণে সৃষ্ট মানবিক বিপর্যয়কে ‘মানব সৃষ্ট দুর্যোগ ’ আখ্যা দেন। তিনি সতর্ক করে বলেন, এ কারণে শহরের বাসিন্দারা অপুষ্টিতে ভুগছে এবং ধীর ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.