‘ইসরাইলি বসতি’ দুই রাষ্ট্রভিত্তিক সমাধানকে ক্ষতিগ্রস্ত করবে: রাশিয়া

  অনলাইন ডেস্ক ১৪ জানুয়ারি ২০১৮, ১৩:৩৯ | অনলাইন সংস্করণ

israil

জেরুজালেম ইস্যুর কোনো সমাধান হয়নি। এরই মধ্যে ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন করে ইসরাইলি বসতি স্থাপন দুই রাষ্ট্রভিত্তিক সমাধানকে ক্ষতিগ্রস্ত করবে বলে ধারণা রাশিয়ার।

শনিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ইজরাইলি বসতি নিয়ে এমন মন্তব্য করা হয়।

এতে বলা হয়, মস্কো বিশ্বাস করে বসতি নির্মাণের পদক্ষেপ ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে আলোচনার পরিবেশ নষ্ট করবে। এমন ঘটনা মধ্যপ্রাচ্যে ন্যায়সঙ্গত এবং নির্ভরযোগ্য শান্তি অর্জনের সম্ভাবনাকেও কমিয়ে দেবে।

এর আগে বসতি স্থাপন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জার্মানি। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইসরাইলের এমন সিদ্ধান্ত সমাধানের পথ বন্ধ করবে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার পশ্চিম তীরে নতুন করে শতাধিক বসতি স্থাপনের অনুমতি দেয় ইসরাইল। যদিও আন্তর্জাতিক আইন অনুযায়ী ফিলিস্তিনে অভিবাসন এবং এ ধরনের বসতি স্থাপন অবৈধ।

১৯৬৭ সালের পর ফিলিস্তিনের পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে শতাধিক বসতি স্থাপন করেছে ইসরাইল। ২০১৬ সালের ডিসেম্বরে ফিলিস্তিনে স্থাপিত ইসরাইলি বসতির আইনি ভিত্তি নেই বলে প্রস্তাব পাস করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.