সিরিয়ায় বিদ্রোহের সূতিকাগারে উড়ল জাতীয় পতাকা

  যুগান্তর ডেস্ক ১৩ জুলাই ২০১৮, ০৯:০৪ | অনলাইন সংস্করণ

দারা শহর
ছবি: এএফপি

সিরিয়ায় প্রেসিডেন্ট বাসার আল আসাদবিরোধী ২০১১ সালের গণআন্দোলনের সূতিকাগার দারা শহরের বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে এবার জাতীয় পতাকা উড়িয়েছে দেশটির সেনাবাহিনী।

গত মে মাসে দামেস্কের নিরাপত্তা নিশ্চিত করার পর প্রেসিডেন্ট বাসার আল আসাদ জর্ডান ও গোলান মালভূমির সীমান্তের কাছের গুরুত্বপূর্ণ এলাকা থেকে বিদ্রোহীদের তাড়িয়ে দেয়ার সিদ্ধান্ত নেন।

বৃহস্পতিবার সিরিয়ার পতাকা নিয়ে দারায় সামরিক যান প্রবেশ করে। সঙ্গে ছিল রাশিয়ার সামরিক পুলিশও।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সানা জানিয়েছে, সিরীয় সেনাবাহিনী দারা আল বালাদে প্রবেশ করে সেখানের প্রধান চত্বরে জাতীয় পতাকা উড্ডয়ন করেছে।

এখানেই সাত বছর আগে শুরু হয়েছিল প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে গণআন্দোলন।

আর এ আন্দোলনে সরকারের দমন-পীড়নের জেরেই দেশটিতে শুরু হয়েছিল গৃহযুদ্ধ। প্রাণহানি হয়েছে অসংখ্য মানুষের। বাস্তুচ্যুত হয়েছে দেশের অর্ধেকেরও বেশি মানুষ।

দারার বিদ্রোহীরা গত শুক্রবার তাদের নিয়ন্ত্রিত এলাকা সিরিয়া বাহিনীর কাছে ফিরিয়ে দিতে একটি চুক্তিতে পৌঁছায়।

আত্মসমর্পণের বিনিময়ে তারা সাধারণ ক্ষমা কিংবা ওই এলাকা থেকে বের হয়ে উত্তরে চলে যাওয়ার জন্য একটি নিরাপদ পথ দাবি করেছে।

দারার যোদ্ধারা এখনো এই নিরাপদ গমনপথের জন্য রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছে বলে জানিয়েছেন বিদ্রোহী কর্মকর্তারা।

সিরিয়ার সেনাবাহিনী ১৯ জুন থেকে শুরু করা বড় ধরনের অভিযানে দারার চারপাশের প্রদেশের বিরাট একটি অংশ পুনরায় বিদ্রোহীদের কাছ থেকে দখল করে নেয়।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter