ন্যাটো ফার্স্টলেডিদের রোহিঙ্গাদের দুর্দশার কথা শোনালেন আমিনা এরদোগান

  যুগান্তর ডেস্ক ১৩ জুলাই ২০১৮, ১২:৫৭ | অনলাইন সংস্করণ

আমিনা এরদোগান
ছবি: সংগৃহীত

চলতি সপ্তাহে ব্রাসেলসে ন্যাটো সম্মেলনে ফার্স্টলেডিদের বৈঠকে রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশার কথা বর্ণনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের স্ত্রী আমিনা এরদোগান।

স্বামী এরদোগানের সঙ্গে আমিনা ন্যাটো সম্মেলনে যান। এ সময়ে তিনি মধ্য আফ্রিকার রয়েল জাদুঘর পরিদর্শন করেন। পৃথিবীর অন্যান্য দেশের ফার্সলেডিরাও তখন উপস্থিত ছিলেন।

অন্যান্য ফার্স্টলেডিদের সঙ্গে অকপটে কথা বলার সুযোগ গ্রহণ করেন তিনি এবং ২০১৭ সালে রোহিঙ্গাদের সরাসরি দেখার অভিজ্ঞতার বর্ণনা দেন।

তিনি বলেন, তুরস্ক সব সময় নিপীড়িত মানুষের হয়ে কাজ করে। সেটি হোক সরকারি সংস্থা কিংবা বেসরকারি সংস্থার মাধ্যমে। তিনি জলবায়ু সমস্যা নিয়েও কথা বলেন।

বর্জ্য পুনর্ব্যবহার বাড়ানো ও আবর্জনা কমিয়ে আনার চেষ্টায় নিজেদের মতামত ব্যক্ত করেন তিনি। আমিনা বলেন, আবর্জনা প্রকল্প শূন্যে নামিয়ে আনতে তুরস্ক সফল হয়েছে।

আবর্জনা হ্রাস নিয়ে মতবিনিময়ের সময় ফরাসি ফার্স্টলেডি ব্রিজিটও অকপটে কথা বলেন। তারা এর ঝুঁকি ও নেতিবাচক প্রভাব নিয়ে আলোচনা করেন।

বেলজিয়ামের ব্রাসেলসে ১১ ও ১২ জুলাই ন্যাটো সম্মেলন অনুষ্ঠিত হয়। গত ২৪ জুনের নির্বাচনে আগামী পাঁচ বছরের জন্য তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথম তিনি কোনো আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছেন।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter