ইসরাইল সীমান্তের কৌশলগত পর্বত পুনরুদ্ধার করল সিরীয় বাহিনী

  যুগান্তর ডেস্ক ১৭ জুলাই ২০১৮, ১১:১৫ | অনলাইন সংস্করণ

ইসরাইল
ছবি: রয়টার্স

সিরিয়ার সেনাবাহিনী ও দেশটির মিত্ররা বিদ্রোহীদের কাছ থেকে একটি কৌশলগত পাহাড়ের নিয়ন্ত্রণে নিয়েছেন। এটি থেকে ইসরাইলের অধিকৃত গোলান মালভূমিকে সহজেই পর্যবেক্ষণ করা যাবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন ও বিদ্রোহীরা বলেছে, সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় অবশিষ্ট অংশ বিদ্রোহীদের কাছ থেকে পুনরুদ্ধারে এক অভিযানে পাহাড়টির নিয়ন্ত্রণ নেয়া হয়েছে।

সরকারপন্থী সেনাবাহিনী দেশটির উত্তরপশ্চিমাঞ্চলের কানিয়েত্রা প্রদেশের সর্বশেষ অংশ দখলে হামলার দ্বিতীয় দিন আল হারা পর্বতটি পুনরুদ্ধার করেছে। ইসরাইল সীমান্তের এই পাহাড়টি এতদিন বিদ্রোহীদের দখলে ছিল।

ইসরাইলের বিরুদ্ধে সিরিয়ার সেনাবাহিনীর প্রতিরক্ষা সম্প্রসারণের অংশ হিসেবে পাহাড়টির চূড়ায় একটি বিমান বিধ্বংসী রাডার বসানো রয়েছে। দেরা প্রদেশের এই সর্বোচ্চ ভূমিটি ২০১৪ সালের অক্টোবরে বিদ্রোহীদের হাতে চলে গিয়েছিল।

দেরা প্রদেশের অধিকাংশ এলাকা নিয়ন্ত্রণে নেয়ার পর ইসরাইলের সীমান্তের কাছাকাছি অভিযানে নামে রাশিয়া ও সিরীয় বাহিনী। গত দুই দিনে সেখানে ব্যাপক বোমা বর্ষণ করা হয়েছে।

দেশটির সেনাবাহনীর সূত্র জানিয়েছে, গোলান সীমান্ত থেকে ১১ কিলোমিটার দূরে কানিয়েত্রা প্রদেশের আল মাশারা শহর উদ্ধার করেছে তারা।

বিদ্রোহীরা জানিয়েছে, রাশিয়া ও সিরিয়ার বিমান কুনিয়েত্রা প্রদেশের বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে ব্যাপক বোমা হামলা চালিয়েছে। এতে তাদের আত্মসমর্পণের কৌশল বেছে নিতে হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×