উ. কোরিয়াকে নিরস্ত্রীকরণে কোন ‘সময়সীমা’ বেঁধে দেয়া হয়নি : ট্রাম্প

প্রকাশ : ১৮ জুলাই ২০১৮, ১৫:১০ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার চুক্তি অনুযায়ী দেশটির নিরস্ত্রীকরণে কোন তাড়াহুড়ো নেই।

যদিও ট্রাম্পের এর আগের অবস্থান ছিল ভিন্ন। এর আগে তিনি বলেছিলেন, পিয়ংইয়ংকে নিরস্ত্রীকরণ প্রক্রিয়া খুব দ্রুতই শুরু করতে হবে।

ট্রাম্প মঙ্গলবার সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের বিষয় নিয়ে ‘আলোচনা চলছে এবং তারা অত্যন্ত ভালভাবে এগিয়ে যাচ্ছে।’ খবর এএফপির।

এক্ষেত্রে ‘আমাদের কোন সময়সীমা নেই। আমাদের কোন তাড়াহুড়ো নেই।’

ট্রাম্প বলেন, তিনি সোমবার হেলসিঙ্কিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়াকে নিয়ে আলোচনা করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ সংক্রান্ত আলোচনায় যুক্ত হতে যাচ্ছেন। এই অর্থে তিনি আমাদের সাথেই রয়েছেন।’

রিপাবলিকান প্রেসিডেন্ট গত ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে উত্তর কোরিয়ার নেতা এ উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দেন।

তবে এ প্রক্রিয়া বাস্তবায়নের ক্ষেত্রে ট্রাম্প ও কিমের মধ্যে হওয়া চুক্তিতে কোন সময়সীমার উল্লেখ নেই।

যদিও সিঙ্গাপুর সম্মেলনের আগে ট্রাম্প প্রশাসন বলেছিল, ‘কোন বিলম্ব ছাড়া’ নিরস্ত্রীকরণের কাজ শুরু করা উচিত। বৈঠকের পর বলা হয়, এ প্রক্রিয়া ‘দ্রুত’ শুরু হতে যাচ্ছে।

ওই সম্মেলনের একদিন পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের কাজ সম্পূর্ণভাবে শেষ করতে ট্রাম্পের পুরো মেয়াদ লাগতে পারে।