রোহিঙ্গা বিষয়ে আন্তর্জাতিক প্যানেল থেকে থাই পরামর্শকের পদত্যাগ

প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ১৩:১৩ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের গঠিত আন্তর্জাতিক পরামর্শ প্যানেলের সেক্রেটারির দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন থাইল্যান্ডের সাবেক রাষ্ট্রদূত ও এমপি কবসাক চুটিকুল।

তার এ পদত্যাগের ফলে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমার সরকারের উদ্যোগের বিশ্বাসযোগ্যতা বড় ধরনের ধাক্কা খেল। খবর রয়টার্সের।

কবসাক তার পদত্যাগের বিষয়ে জানান, জানুয়ারিতে স্থানীয় ও বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে গঠিত ওই প্যানেলটির গত ছয় মাসেও কোনো অগ্রগতি হয়নি। 

প্যানেলটি এ সপ্তাহে নেইপিদোতে নামকাওয়াস্তে তৃতীয় বৈঠক করেছে। সাবেক এ থাই কূটনীতিক জানান, ১০ জুলাই তিনি পদত্যাগ করেছেন। কিন্তু তার পদত্যাগের বিষয়টি এতদিন প্রকাশ করা হয়নি।

মিয়ানমার সরকার এই প্যানেলটি গঠন করেছিল এর আগের একটি কমিশনের সুপারিশ বাস্তবায়নে পরামর্শ দেয়ার জন্য।

আগের প্যানেলটির দায়িত্বে ছিলেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। কমিশনটি আনান কমিশন হিসেবে পরিচিতি পায়। কয়েক বছর ধরে রাখাইনের পশ্চিমাঞ্চলের উত্তেজনা নিরসনের উপায় বের করতে এই আনান কমিশন গঠন করা হয়েছিল।

কবসাক জানান, প্যানেলটিকে আন্তর্জাতিক তহবিল সংগ্রহ করতে দেয়া হয়নি। এমনকি স্থায়ী কার্যালয় স্থাপন করতে দেয়া হয়নি। কমিটিকে বলা হয়েছে অনলাইনে বৈঠক করার জন্য। সেনাবাহিনীর প্রতিনিধিরা প্যানেলের সদস্যদের সঙ্গে বৈঠকে অস্বীকৃতি জানিয়েছেন।

প্যানেলের স্থানীয় সদস্য ও মিয়ানমারের জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান উইন ম্রা অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি দাবি করছেন, প্যানেল কাজ করছে। সরকার আমাদের পরামর্শ বাস্তবায়ন করছে এবং অগ্রগতি দৃশ্যমান হবে।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তাচৌকিতে হামলার পর পূর্বপরিকল্পিতভাবে রোহিঙ্গাদের ওপর জাতিগত নির্মূল অভিযান জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। সন্ত্রাসবিরোধী শুদ্ধি অভিযানের নামে শুরু হয় নিধনযজ্ঞ। বাংলাদেশে নতুন করে আরও সাড়ে ৬ লাখের মতো রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয়।