পাকিস্তানের নির্বাচনে পরিকল্পিত কারচুপির অভিযোগ

  যুগান্তর ডেস্ক ২৬ জুলাই ২০১৮, ১২:১২ | অনলাইন সংস্করণ

শাহবাজ শরীফ
ছবি: এএফপি

পাকিস্তানের একাদশ জাতীয় নির্বাচনের আগে যে সংকট নিয়ে রাজনৈতিক দলগুলো ও পর্যবেক্ষকরা বেশি চিন্তিত ছিল, পরে সেটি আরও বড় আকারে আবির্ভাব হয়েছে।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ, পাকিস্তান পিপলস পার্টি, মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান ও আওয়ামী ন্যাশনাল পার্টি অভিযোগ করেছে, ভোট গণনা ও ফল ঘোষণায় নির্বাচন কর্মকর্তারা পরিকল্পিত কারচুপি করেছেন।

অনানুষ্ঠানিক ঘোষণায় ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিক-ই-ইনসাফ পার্টি এককভাবে ১২২টিরও বেশি আসন পেয়ে এগিয়ে রয়েছে। দলটির পেছনে মাত্র ৫৫টি নিয়ে রয়েছে মুসলিম লীগ-নওয়াজ।

পাঞ্জাবে ৭৫টি অ্যাসেম্বলি আসন পেয়েছে ইমরানের দল। সেখানে দুটি আসন কম নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে নওয়াজের পিএমএল-নওয়াজ।

শাহবাজ শরিফ সংবাদ সম্মেলনে বলেন, পাকিস্তানজুড়ে তারা ভোটে অনিয়মনের অভিযোগ পেয়েছেন। অন্য দলগুলোও একই অভিযোগ তুলেছেন বলে তিনি জানিয়েছেন।

বৃহস্পতিবার সকালে নিজের টুইটার পোস্টে তিনি বলেন, সুস্পষ্ট ও ব্যাপক অনিয়মের কারণে পিএমএল-নওয়াজ নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছে।

তিনি বলেন, ৪৫টি আসনে আমাদের এজেন্ট ঢুকতে দেয়া হয়নি। ফল দিতে বিলম্ব করা হয়েছে। কেন্দ্রে আমাদের এজেন্টদের অনুপস্থিতিতে ভোট গণনা করা হয়েছে।

এসবকে তিনি অগ্রহণযোগ্য, অসহনীয় বলে মন্তব্য করেছেন।

পাকিস্তান পিপলস পার্টির নেতা বিলওয়াল ভুট্টোও একই উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, বিভিন্ন কেন্দ্র থেকে আমাদের এজেন্টদের বের করে দেয়া হয়েছে। যেটি ক্ষমার অযোগ্য ও নীতিবিগর্হিত।

পিপিপির অভিযোগ, ফল ঘোষণার সময় তাদের এজেন্টদের সেখানে থাকতে দেয়া হয়নি। আমাদের এজেন্টদের ভোটের ফল না দিয়ে সেখানে ষড়যন্ত্র করা হয়েছে।

করাচিতে সংবাদ সম্মেলনেও মুত্তাহিদা কওমি মুভমেন্টও একই অভিযোগ করেছে। প্রতিটি নির্বাচনী কেন্দ্রে বিক্ষোভ করার হুমকি দিয়েছে দলটি।

জামায়াত উলামা-ই-ইসলাম-ফজলসহ মুত্তাহিদা মজলিস-ই-আমল(এমএমএ) নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছে। রুদ্ধ কক্ষে বসে নির্বাচনের ফল কারচুপির অভিযোগ করেছেন তারা।

ঘটনাপ্রবাহ : পাকিস্তানের জাতীয় নির্বাচন ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×