সিরিয়ায় আইএসের হামলায় নিহতের সংখ্যা ২৫০ ছাড়িয়েছে

  যুগান্তর ডেস্ক ২৬ জুলাই ২০১৮, ১৪:২০ | অনলাইন সংস্করণ

সিরিয়া যুদ্ধ
ছবি: এএফপি

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দক্ষিণ-পশ্চিমে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের আত্মঘাতী বোমা হামলা ও গুলিতে ২৫০ জনেরও বেশি নিহত হয়েছেন। নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক বলে বৃহস্পতিবার একটি পর্যবেক্ষক গোষ্ঠী জানিয়েছে।

বুধবার সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা সুয়েইদা প্রদেশের প্রধান শহরের ভেতরে ও আশপাশের এলাকায় অল্প সময়ের ব্যবধানে বেশ কয়েকটি আত্মঘাতী হামলা হয়। ইসলামিক স্টেট (আইএস) পরে সমন্বিত এ আক্রমণের দায় স্বীকার করে।

হামলার পর শহরটির পূর্ব প্রান্তে সরকার সমর্থক বাহিনীর সঙ্গে আইএস জঙ্গিদের বন্দুকযুদ্ধও চলে বলে জানিয়েছে বিবিসি।

ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বুধবার সারা দিন ও রাতে এই মৃতের সংখ্যা বেড়ে গেছে।

সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলোতে গত কয়েক মাসের মধ্যে বুধবারের এ জঙ্গি হামলাতেই সবচেয়ে বেশি রক্ত ঝরল।

সিরিয়ার দক্ষিণে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ এলাকাগুলো দখলমুক্ত করতে আসাদ বাহিনী ও তার মিত্র রাশিয়ার সাম্প্রতিক অভিযানের মধ্যেই দেশটির দক্ষিণ-পশ্চিমে আইএসের এ হামলা হল।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, বুধবার সুয়েইদার ভেতর ও বাইরে, রাজধানী দামেস্কের দক্ষিণে এবং উত্তর ও পূর্বের বেশ কয়েকটি গ্রামে একযোগে হামলা চালায় আইএস।

জঙ্গিগোষ্ঠীটির সদস্যরা গ্রামগুলোর বাসিন্দাদের হত্যা করে এবং বাড়িঘরও জ্বালিয়ে দেয়। সরকার সমর্থক রেডিও স্টেশন শাম এফএমকে দেওয়া তথ্যে সুয়েইদার স্বাস্থ্য কর্তৃপক্ষ নিহতের সংখ্যা ২১৫ ও আহত ১৮০ বলে নিশ্চিত করেছে।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এর আগে কেবল সুয়েইদার একটি বাজারে আত্মঘাতী হামলার খবর নিশ্চিত করেছিল। অন্য দুই আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণ ঘটানোর আগেই নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের নিষ্ক্রিয় করে দেয় বলেও জানিয়েছিল তারা।

শহরটির উত্তর-পূর্বের তিনটি গ্রামেও জঙ্গিরা হামলা চালিয়েছিল বলে জানায় সানা।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter