ইরানের সঙ্গে আলোচনায় বসতে চান ট্রাম্প, রুহানির অসম্মতি

প্রকাশ : ০১ আগস্ট ২০১৮, ১৮:০৯ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ইরানের সঙ্গে তার আলোচনা অবশ্যসম্ভাবী। খুব শিগগিরই  এ আলোচনা অনুষ্ঠিত হবে। কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই ইরানের নেতাদের সঙ্গে সংলাপে বসতে চান বলে জানান ট্রাম্প। খবর পার্সটুডে ও এবিসি নিউজ।

মঙ্গলবার ফ্লোরিডায় এক সমাবেশে ইরানের উদ্দেশে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমার মনে হচ্ছে তারা খুব শিগগিরই আমার সঙ্গে আলোচনায় বসবে। তারা যদি না বসে তাহলেও কোনো সমস্যা নেই। 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ট্রাম্পের প্রস্তাবিত ওই আলোচনা বা সংলাপে বসতে অনীহা প্রকাশ করেছে ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ট্রাম্প যেতে ২০১৫ সালে করা পরমাণু চুক্তি বাতিল করেছেন, সেহেতু এখন তাদের সঙ্গে আলোচনা বসা এত সহজ বিষয় নয়। এটা আমাদের জন্য অপমানজনক।

তবে ট্রাম্প ২০১৫ সালে তার দেশসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতাকে ‘ভয়ঙ্কর এক পাক্ষিক' হিসেবে উল্লেখ করে আবারো এ চুক্তির কঠোর সমালোচনা করেন। তিনি গত সোমবার বলেছিলেন, তিনি ইরানি প্রেসিডেন্ট  হাসান রুহানির সঙ্গে কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনায় বসতে চান। এ আলোচনা যখনই ইরান চাইবে তখনই হতে পারে বলেও তিনি মন্তব্য করেন। তবে ট্রাম্পের ঘোষণার কিছুক্ষণ পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের সঙ্গে আলোচনায় বসার জন্য পূর্বশর্ত ঘোষণা করেন।