ঘরে বসে প্রিন্টারে বানানো অস্ত্রে নতুন বিপদ

  যুগান্তর ডেস্ক    ০৩ আগস্ট ২০১৮, ১৯:০৪ | অনলাইন সংস্করণ

ঘরে বসে প্রিন্টারে বানানো অস্ত্রে নতুন বিপদ
ঘরে বসে প্রিন্টারে বানানো অস্ত্রে নতুন বিপদ

অনলাইনে একটি পিস্তল বা বন্দুকের ডিজাইন রয়েছে। আপনি চাইলে সেটি প্রিন্ট করে নিয়ে বানাতে পারবেন কার্যকরী বন্দুক। আর সেটা ব্যবহারও শুরু করতে পারবেন। এমন পদ্ধতির অনুমোদন নিয়ে বিতর্ক শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের।

যুক্তরাষ্ট্রে বছরে প্রায় ৩৬ হাজার মানুষ মারা যায় বন্দুক হামলায়। এমন পরিস্থিতিতে যদি নতুন এ পদ্ধতির বৈধতা দেয়া হয় তাহলে হাতে হাতে অস্ত্র পৌঁছে যাবে এবং গুলির ঘটনা বেড়ে যাবে। এ আশঙ্কায় দেশটির আদালতগুলোতে চলছে তিক্ত আইনি লড়াই।

তবে যারা এর পক্ষে যুক্তি তুলে ধরছেন তারা বলছেন, অস্ত্র পাওয়ার অধিকার থেকে জনগণকে বঞ্চিত করা হবে আমেরিকানদের সাংবিধানিক অধিকারের লংঘন।

নতুন যে প্রযুক্তির মাধ্যমে এটা সম্ভব হয়েছে তা হলো থ্রিডি প্রিন্টিং। এটা এমন প্রযুক্তি যাতে কম্পিউটারের সঙ্গে থ্রিডি প্রিন্টারজুড়ে দিয়ে নানা রকম জটিল আকৃতির বস্তু ঘরে বসেই তৈরি করা যায়। সেই ডিজাইন খুব সহজেই অনলাইনে শেয়ার করা যাবে।

ত্রিমাত্রিক প্রিন্টারে জিনিসটি তৈরি হবে একটির ওপর আরেকটি অতিপাতলা প্লাস্টিকের স্তর বসিয়ে। এভাবেই বানানো সম্ভব একটি বন্দুক। একটি সাধারণ থ্রিডি প্রিন্টারের দাম এখন কয়েকশ ডলার মাত্র। তাই সহজেই মানুষ এ প্রিন্টার কিনে ঘরে বসেই অস্ত্র তৈরি করতে পারবে।

সে কারণে সমালোচকরা বলছেন, এটা এক বিরাট সমস্যার সৃষ্টি করতে যাচ্ছে- যাতে লোকের হাতে চলে আসবে এমন আগ্নেয়াস্ত্র যার কথা কেউ জানতে পারবে না।

সবচেয়ে বড় সমস্যা হচ্ছে এভাবে তৈরি করা অস্ত্রের গায়ে কোনো কারখানার সিরিয়াল নম্বর থাকবে না। কেএই বন্দুকের মালিক তা যাচাই করাও কঠিন হয়ে পড়বে।

ইতিমধ্যে এমন একটি বন্দুকের ডিজাইন ইন্টারনেট থেকে লাখ লাখ বার ডাউনলোড করা হয়েছে। যুক্তরাষ্ট্রের বাইরে থেকে হোস্ট করা ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে এগুলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter