ইরানের বিষয়ে যুক্তরাষ্ট্রের অনুরোধ প্রত্যাখ্যান চীনের

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৮, ১৮:৩২ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ইরান থেকে তেল আমদানি বন্ধ করার জন্য যুক্তরাষ্ট্রের করা অনুরোধ প্রত্যাখ্যান করেছে চীন। তবে তেল আমদানি বৃদ্ধি করা হবে না বলে যুক্তরাষ্ট্রকে জানিয়েছে দেশটি। খবর নিউজ উইকের।

আন্তর্জাতিক গণমাধ্যম ব্লুমবার্গের বরাত দিয়ে নিউজ উইকের খবরে বলা হয়েছে, ইরান থেকে তেল আমদানি বন্ধ করার বিষয়ে চীনকে রাজি করাতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু চুক্তি থেকে গত মে মাসে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর ইরানের ওপর নুতন করে অবরোধ আরোপ করে ট্রাম্প প্রশাসন। অবরোধের আওতায় রয়েছে ইরানের তেল সম্পদ। ইরানের তেল রফতানি শূন্যের কোটায় নামিয়ে ফেলারও ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এমন পরিস্থিতি ইরান থেকে চীনের তেল আমদানি বন্ধ করা যুক্তরাষ্ট্রের জন্য খুবই জরুরি। ইরানের মোট রফতানিকৃত তেলে ৩৫ শতাংশ গ্রহণ করে চীন। ফলে চীনকে রাজি করানো ছাড়া ইরানের তেল রফতানি বন্ধ করা সম্ভব নয়।

ইরানের বিরুদ্ধে অবরোধ আরোপের পর যেসব প্রতিষ্ঠান এই আদেশ মানবে না তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে আগামী ৪ নভেম্বর থেকে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠান আর ইরানের তেল কিনবে না।