ইরানে যুক্তরাষ্ট্র কী চায় জানালেন বোল্টন

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৮, ১৮:০৬ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ইরান সরকারের আচরণ পরিবর্তনের জন্য যুক্তরাষ্ট্র তেহরানের ওপর নজিরবিহীন চাপ প্রয়োগের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার ইরানের বিরুদ্ধে একতরফা নিষেধাজ্ঞা আরোপের নির্বাহী আদেশে সই করার কিছুক্ষণ পর ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বোল্টন এ মন্তব্য করেন। 

এ সময় তিনি দাবি করেন যে, ট্রাম্প প্রশাসন ইরানের সরকার পরিবর্তনের কোনো চেষ্টা করছে না।

বোল্টন বলেন, আমাদের নীতি ইরানের সরকার পরিবর্তন নয়। ইরানের সরকার যাতে তার আচরণের পরিবর্তন ঘটান সে জন্য আমরা তাদের ওপর নজিরবিহীন চাপ প্রয়োগ করছি। কিন্তু  আচরণ পরিবর্তনের ব্যাপারে তাদের পক্ষ থেকে এখনো কোনো প্রমাণ বা নির্দেশনা পাওয়া যাচ্ছে না।

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের নির্বাহী আদেশে সই করার সময় ট্রাম্প ২০১৫ সালের পরমাণু সমঝোতাকে আবারো ভয়ঙ্কর একপেশে বলে উল্লেখ করেন।

তিনি বলেন, এ সমঝোতা ইরানকে পরমাণু বোমা বানানো থেকে বিরত রাখার ক্ষেত্রে চরমভাবে ব্যর্থ হয়েছে।

বোল্টন ইরানকে অভিযুক্ত করে বলেন, দেশটি পরমাণু বোমা তৈরির চেষ্টার পাশাপাশি সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে এবং যুক্তরাষ্ট্র তাদের এ ধরনের তৎপরতা বন্ধের জন্য নানা পদক্ষেপ নিচ্ছে।

তিনি বলেন, ইরানের পরমাণু কর্মসূচি, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি, সন্ত্রাসবাদে সমর্থন এবং তাদের অস্বাভাবিক সামরিক তৎপরতা বিষয়ে আমরা তীক্ষ্ণ নজর রাখছি।