ইরান নিয়ে গোটা বিশ্বকেই হুমকি দিলেন ট্রাম্প

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৮, ২০:৫০ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর এবার গোটা বিশ্বকেই হুমকি দিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার সামাজিকমাধ্যমে টুইটারে নিজের অ্যাকাউন্টে এক টুইট করে ট্রাম্প বলেছেন, যে ইরানের সঙ্গে ব্যবসা করবে সে যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসা করতে পারবে না।

এর মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্প ইরান সম্পর্কে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত পরিষ্কার করেছেন। ট্রাম্পের এ ঘোষণা কার্যকর হলে বিশ্বের যে কোনো দেশ ইরানের সঙ্গে বাণিজ্য করলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সেই দেশের বাণিজ্য সম্পর্ক বন্ধ হয়ে যাবে।

মঙ্গলবার ভোরে নিজের টুইটার অ্যাকাউন্টে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ইরানের বিরুদ্ধে আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা শুরু হয়েছে। এসব নিষেধাজ্ঞা সর্বোচ্চ মাত্রার এবং কঠোর যা এর আগে আর কখনো আরোপ করা হয়নি। নভেম্বর থেকে তারা আরেক দফা নিষেধাজ্ঞার মুখোমুখি হচ্ছে।

তিনি আরও বলেন, যারা ইরানের সঙ্গে ব্যবসা করবেন তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসা করতে পারবেন না। আমি কেবল বিশ্বশান্তির আহ্বান জানাচ্ছি আর কিছুই নয়।

ট্রাম্প মূলত ইউরোপীয় ইউনিয়নকে উদ্দেশ করেই এ সতর্কবাণী উচ্চারণ করেছেন বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

ইউরোপীয় কমিশন এক বিবৃতিতে বলেছে, মঙ্গলবার থেকে তারা ইউরোপীয় ইউনিয়নের একটি আইন চালু করবে যা ইরানের সঙ্গে বাণিজ্যে জড়িত কোম্পানিগুলোকে সম্ভাব্য মার্কিন শাস্তিমূলক ব্যবস্থার হাত থেকে রক্ষা করবে। 
কমিশনের এ ঘোষণাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একতরফা নিষেধাজ্ঞার বিরুদ্ধে শক্ত প্রতিবাদ বলে মনে করা হচ্ছে।

এদিকে মধ্যপ্রাচ্যবিষয়ক ব্রিটিশমন্ত্রী অ্যালিস্টিয়ার বার্টও ইঙ্গিত দিয়েছেন যে নতুন মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে ইরানের সঙ্গে ব্যবসা করতে ইচ্ছুক নিজেদের কোম্পানিগুলোকে ইউরোপ রক্ষা করতে পারে।

এছাড়া চীন রাশিয়া এবং তুরস্ক এরই মধ্যে ঘোষণা দিয়েছে যে তারা ইরানের বিরুদ্ধে একতরফা মার্কিন নিষেধাজ্ঞা মানবে না।