যেই দেশ থেকে এসেছেন, সেই দেশ স্বীকার করলেই ফেরত: মোদি

  যুগান্তর ডেস্ক    ১৩ আগস্ট ২০১৮, ০৫:০৫ | অনলাইন সংস্করণ

নরেন্দ্র মোদি
ছবি: এএফপি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আসামের জাতীয় নাগরিকত্ব নিবন্ধনের (এনআরসি) জন্য কোনো ভারতীয়কে দেশ ছাড়তে হবে না। সবাইকে নাগরিকত্ব প্রমাণের সুযোগ দেয়া হবে। বাদ পড়াদের মধ্যে যারা যে দেশ থেকে ভারতে এসেছেন, সেই দেশ নাগরিক হিসেবে স্বীকার করলে তবেই তাদের জন্মভূমিতে ফেরত পাঠানো হবে।-খবর আনন্দবাজারপত্রিকা অনলাইনের।

তিনি বলেন, এমনটা ভাবার কারণ নেই যে নাগরিকত্বের প্রমাণ দিতে না পারলেই তাদের পুশব্যাক করা হবে।

আসামের এনআরসি নিয়ে এই প্রথম মুখ খোলেন নরেন্দ্র মোদী। গত ৩০ জুলাই প্রকাশিত হয়েছে আসামের জাতীয় নাগরিকত্ব নিবন্ধনের খসড়া। চল্লিশ লাখ অসমীয়ের নাম সেই খসড়াতে নেই। বাদ পড়া এসব ভারতীয়রা চরম উদ্বেগ উৎকণ্ঠার মধ্যে রয়েছেন।

শনিবার সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে মোদি বলেন, যারা নিজেদের প্রতি আস্থা হারিয়েছেন, জনসমর্থন হারানোর ভয় করছেন এবং যাদের গণতন্ত্র ও অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের প্রতি আস্থা নেই, তারাই গৃহযুদ্ধ, রক্তস্নানের মতো শব্দ ব্যবহার করতে পারেন, যারা ভারতের নাড়ির স্পন্দন থেকে বিচ্ছিন্ন।

তিনি বলেন, এনআরসি রাজনীতির জন্য নয়, সাধারণ মানুষের জন্য। কিন্তু সেটা নিয়ে কেউ রাজনীতি করলে তা দুর্ভাগ্যজনক। কংগ্রেস এবং তৃণমূল সেটাই করছে। কয়েক দশক ধরে কংগ্রেস বাংলাদেশি অনুপ্রবেশকারীদের প্রশ্নটি জিইয়ে রেখেছে।

ঘটনাপ্রবাহ : আসামে বাঙালি সংকট

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter