যাত্রীকে হিজাব খুলতে বললেন বাসচালক (ভিডিও)

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ১১:৪১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ছবি: সংগৃহীত

হিজাব পরিহিত বাসযাত্রীকে তার হিজাব সরাতে বললেন বাসচালক। তিনি কেন এমনটি বলছেন তা জানতে চাইলে ওই চালকের মন্তব্য ছিল- হিজাবের আড়ালে যাত্রীটি একজন জঙ্গি হতে পারে।

তিনি বাসে বিস্ফোরণ ঘটাতে পারেন বলে আশঙ্কা করছেন ওই বাসচালক। খবর ডেইলি মেইল।

খবরে প্রকাশ, লন্ডনে ফার্স্ট বাস নামক পরিবহনের ২৪ নম্বর বাসে চড়ে দুই মাসের শিশুসহ জনৈক হিজাবি নারী ইস্টন থেকে ব্রিস্টল সিটিতে যাচ্ছিলেন।

বাসে ওঠার সময় বাসচালক তাকে হিজাব খুলতে বলেন। চালকের কথা না মেনে এর কারণ জানতে চাইলে বাসচালক বলেন, পৃথিবীটা বিপজ্জনক। মুখ ঢেকে বাসে বোমা বিস্ফোরণ ঘটাতে জঙ্গিবাদের যে কেউ ওঠতে পারে।
তার এসব মন্তব্যে সাড়া না দেয়ায় বাসচালক পুরো যাত্রাপথে অনবরত আপত্তিকর মন্তব্য করতে থাকেন।
বাসচালক বাসের অন্য যাত্রীদের উদ্দেশ করে আরও বলেন, সবার উচিত পাশের লোকটির মুখটা দেখে নেয়া। কেন তিনি অন্যদের মতো নন। ২০১৮ সালে এসে এমন পোশাক পরা উচিত নয়।
এ সময় যাত্রীদের একজন হিজাবি নারীর পক্ষ নিয়ে বলেন, তিনি কেমন পোশাক পরবে এটি তার ব্যক্তিগত বিষয়।

বিড়ম্বনার শিকার সেই নারীটি বাসচালকের এমন আচরণে ক্ষোভ প্রকাশ করে বলেন, সঙ্গে দুই মাসের শিশুকে দেখেও আমাকে সন্ত্রাসবাদী বলে সন্দেহ করা একেবারেই অমূলক ব্যাপার।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে অভিযোগ করা হলে ফার্স্ট বাস পরিবহন কর্তৃপক্ষ ওই হিজাবি নারীর কাছে ক্ষমা চেয়ে বক্তব্য দিয়েছে- আমাদের এক চালক যাত্রীর সঙ্গে অসহিষ্ণু আচরণ করেছেন, যা আমাদের মূল্যবোধের পরিপন্থী। তিনি যেসব মন্তব্য করেছেন, সবই তার নিজস্ব মতামত। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাইকে স্বাগত জানায় আমাদের সংস্থা। এই অনভিপ্রেত ঘটনার জন্য আমরা ওই যাত্রীর কাছে নিঃশর্ত ক্ষমা চাইছি।

বাসচালকের সঙ্গে অন্য এক যাত্রীর কথপোকথনের দৃশ্য দেখতে ক্লিক করুন: