ভারতে উদযাপিত হলো পাকিস্তানের স্বাধীনতা দিবস ! গুজব নাকি সত্যি?

  যুগান্তর ডেস্ক    ১৫ আগস্ট ২০১৮, ০১:০৯ | অনলাইন সংস্করণ

ভাইরাল হয়ে পড়া সেই ছবিটি
ভাইরাল হয়ে পড়া সেই ছবিটি

ভারতে পালিত হয়েছে পাকিস্তানের স্বাধীনতা দিবস, এমন একটি খবরে পশ্চিমবঙ্গসহ ভারতজুড়ে সামাজিকমাধ্যমে উত্তেজনা ছড়িয়েছে।

মঙ্গলবার মহেশ বিক্রম হেগড়ে নামের এক ভারতীয়র টুইটারে পোস্ট করা একটি ছবিকে কেন্দ্র করে এ উত্তেজনা ছড়ায়।

১৪ আগস্ট ফেসবুক, টুইটারের মতো সামাজিকমাধ্যমে ভাইরাল হয় একটি ছবি। সেখানে দেখা যায়, ব্যস্তবহুল রাস্তার ওপর একটি তোরণ সাজানো হয়েছে। এ তোরণের গায়ে লেখা- ১৪ আগস্ট ‘জশন ই আজাদি’। এছাড়াও রাস্তার পাশে ১৪ আগস্ট লিখে পোস্টার লাগানো রয়েছে।

খবর রটে যে, ভারতের উত্তর ২৪ পরগনার একটি সংগঠন ১৪ আগস্ট তথা পাকিস্তানের স্বাধীনতা দিবস পালন করছে। এ ছবিটি মুহুর্তের মধ্যে ভারতে ভাইরাল হয়ে পড়ে।

পরে খোঁজ নিয়ে জানা যায়, টিটাগড় ইয়ুথ ফোরাম নামের একটি স্থানীয় সংগঠন ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে এক কবি সম্মেলনের আয়োজন করেছে। আর সেই অনুষ্ঠানেরই নাম ‘জশন ই আজাদি’।

তোরণ ও অনুষ্ঠানটির ব্যাপারে সংগঠনের সভাপতি খুররম খার ভারতীয় সংবাদমাধ্যমে জানান, এ অনুষ্ঠানে সারারাত কবিতা পাঠ হয়। এরপর ১৪ আগস্ট দিবাগত রাত তথা ১৫ আগস্ট এলে ভারতের পতাকা উত্তোলন করে স্বাধীনতা দিবস পালন করা হয়।

অনুষ্ঠানে প্রসিদ্ধ সাংস্কৃতিক ব্যক্তিত্বের পাশাপাশি স্থানীয় বিধায়ক শীলভদ্র দত্ত উপস্থিত থাকবেন বলে দাবি করেন সংগঠনটির মুখপাত্র।

বির্তকিত ছবিটির প্রথম পোস্টদাতা মহেশ বিক্রম হেগড়ে এর আগেও এমন একাধিক গুজব ছড়িয়েছেন বলে অভিযোগ রয়েছে বলে জানা গেছে।

সূত্র: আনন্দবাজার

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter