মার্কিন পণ্যে দ্বিগুণ শুল্ক বসাল তুরস্ক

  যুগান্তর ডেস্ক ১৫ আগস্ট ২০১৮, ১৩:৫৭ | অনলাইন সংস্করণ

রিসেপ তাইয়েপ এরদোগান
ছবি: রয়টার্স

এবার বেশ কয়েকটি মার্কিন পণ্যে দ্বিগুণ শুল্কারোপ করেছে তুরস্ক। এর মধ্যে রয়েছে যাত্রীবাহী গাড়ি, অ্যালকোহল ও তামাক। তুরস্কের ভাইস প্রেসিডেন্ট বলেছেন, তুরস্কের অর্থনীতিতে মার্কিন হামলার জবাবে এ শুল্ক বসানো হয়েছে।

মার্কিন যাজককে সন্ত্রাসবাদ মামলায় বিচার ও বিভিন্ন কূটনৈতিক কারণে দুই ন্যাটো মিত্রের মধ্যে উত্তেজনা চলছে।

গত শুক্রবার তুরস্ক থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম ও স্টিলের ওপর দ্বিগুণ শুল্কারোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জবাবে পাল্টা শুল্কারোপ করে গেজেট প্রকাশ করেছে তুরস্ক।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সই করা ওই গেজেটে বলা হয়েছে, মার্কিন যাত্রীবাহী গাড়িতে ১২০ শতাংশ, অ্যালকোহলে ১৪০ ও তামাক পাতায় ৬০ শতাংশ শুল্কারোপ করা হয়েছে।

এ ছাড়া প্রসাধনী, চাল ও কয়লার মতো পণ্যে দ্বিগুণ শুল্ক বসিয়েছে তুরস্ক।

দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকাট বলেন, আমাদের অর্থনীতির ওপর মার্কিন প্রশাসনের ইচ্ছাকৃত হামলার জবাবে তাদের বেশ কয়েকটি পণ্যে শুল্ক বাড়ানো হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, তুরস্ক অর্থনৈতিক যুদ্ধের টার্গেটে পরিণত হয়েছে। অর্থনীতিকে জাগিয়ে তুলতে তুর্কি নাগরিকদের নিজেদের ইউরো ও ডলারগুলো বিক্রি করে দিতে আহ্বান জানিয়েছেন তিনি।

ঘটনাপ্রবাহ : যুক্তরাষ্ট্র-তুরস্ক সঙ্কট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter