পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী ইমরান খান

  যুগান্তর ডেস্ক ১৮ আগস্ট ২০১৮, ০৮:২৮ | অনলাইন সংস্করণ

প্রধানমন্ত্রী  হচ্ছেন ইমরান খান
প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর পার্লামেন্টে হাসি মুখে ইমরান খান

পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ইমরান খান । শুক্রবার পাক সংসদের নিম্নকক্ষ জাতীয় পরিষদের বিশেষ অধিবেশনে অধিকাংশ সদস্য পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) প্রধানের পক্ষে ভোট দেন।

আজ শনিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন ৬৫ বছর বয়সি ইমরান খান।

ইমরান খান ১৭৬ ভোট পেয়েছেন বলে ঘোষণা করেন জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান শাহবাজ শরিফ পেয়েছেন ৯৬ ভোট। পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ভোটদানে বিরত ছিল।

এছাড়া মুত্তাহিদা মজলিস-ই-আমল (এমএমএ) এবং জামায়াত-ই-ইসলামিও প্রধানমন্ত্রী নির্বাচনে কাউকে ভোট দেয়নি।

গত ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সবচেয়ে বেশি আসন লাভ করে পিটিআই। নির্বাচনে পিটিআই লাভ করে ১১৬টি আসন। মুসলিম লিগ (নওয়াজ) ৬৪টি, পিপিপি ৪৩টি আসন লাভ করে।

সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনি পিটিআই। তবে পার্লামেন্টে ছোট দলগুলোর সমর্থন পেয়েছেন ইমরান।

গত ১৩ আগস্ট পার্লামেন্টের নবনির্বাচিত সদস্যরা শপথ গ্রহণ করেন। নবনির্বাচিত সদস্যরাই গত বুধবার নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত করেন।

পিটিআইয়ের নেতা আসাদ কায়সার পার্লামেন্টের স্পিকার নির্বাচিত হন। তাঁর ডেপুটি নির্বাচিত হন কাসিম সুরি। তিনিও পিটিআইয়ের নেতা।

ঘটনাপ্রবাহ : পাকিস্তানের জাতীয় নির্বাচন ২০১৮

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×