তিন ২২'শে কপাল খুলেছে ইমরান খানের

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ২০:২৯ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

১৯৯২ সালে বিশ্বকাপ হাতে ইমরান খান

একসময় ছিলেন ২২ গজ ক্রিকেটের ক্যাপ্টেন। দুর্দান্ত পারফর্মেন্সে তখন ২২ গজ শাসন করেছেন তিনি। ২২ গজের বাইরে থাকা হাজার হাজার উপস্থিতি আর টিভি-রেডিওর লাখ লাখ দর্শক-শ্রোতার ভালোবাসায় সিক্ত ছিলেন পাকিস্তানের ক্রিকেট সুপারস্টার ইমরান খান।

১৯৯৬ সালে ক্রিকেট ছাড়ার মাত্র ৪ বছর আগে ১৯৯২ সালে বিশ্বকাপ জিতেছিলেন ইমরান খান। ক্রিকেটের ওই আসরটিও শুরু হয়েছিল ২২ ফেব্রুয়ারি।

১৯৯৬ সালে ক্রিকেট থেকে অবসর নিয়ে সে বছরই রাজনীতিতে পা রাখেন ইমরান খান। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি (পিটিআই) গঠন করে রাজনৈতিক ক্যারিয়ার শুরু করেন।

রাজনীতিতে উত্থান পতনের দীর্ঘ পথ পাড়ি দিয়েছেন ২২ বছর। এই সময়ের মধ্যে তিনি বিরোধী দলের মর্যাদা পেয়েছেন আবার কারাবরণও করেছেন।

২০১৭ সালে ইমরান খানকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়। তিনি কারাগারে অনশন শুরু করেন। এতে অসুস্থ হয়ে পড়লে তার জামিন দেয়া হয়।

কারাগার থেকে বেরিয়ে আবারো রাজনীতিতে সক্রিয় হন পিটিআই চেয়ারম্যান। সর্বশেষ গত জুলাই মাসের শেষ সপ্তাহে পাকিস্তানে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ক্ষমতায় আসে তার দল।

শনিবার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক এ ক্রিকেট তারকা। তাকে শপথবাক্য পাঠ করান প্রেসিডেন্ট মামনুন হুসাইন।

শুক্রবার পাকিস্তানের জাতীয় পরিষদের ১৭৬ সদস্যের ভোট পেয়ে দেশের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন তিনি।