'যুক্তরাষ্ট্র কখনোই ইরানকে প্রভাবতি করতে পারবে না'

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ১৬:৪৬ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ

যুক্তরাষ্ট্র এখনো ইরানের ওপর আধিপত্য বিস্তারের চেষ্টা চালাচ্ছে কিন্তু তাদের উদ্দেশ্য সফল হবে না বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

ইরানে নির্বাচিত মোসাদ্দেক সরকারের বিরুদ্ধে মার্কিন সামরিক অভ্যুত্থানের বার্ষিকী উপলক্ষে রোববার এক টুইটে তিনি এ কথা বলেছেন।

ফার্সি ১৩৩২ সালের ২৮ মোরদদ মোতাবেক ১৯৫৩ সালের ১৯ আগস্ট যুক্তরাষ্ট্র ব্রিটেনকে সঙ্গে নিয়ে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে সরাসরি হস্তক্ষেপ করে। এর ফলে ইরানের তৎকালীন নির্বাচিত ও জনপ্রিয় মোসাদ্দেক সরকারের পতন ঘটে। 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেছেন, যুক্তরাষ্ট্র ৬৫ বছর আগে ইরানের গণতান্ত্রিক ও জনপ্রিয় মোসাদ্দেক সরকারের পতন ঘটায়। এরপর সেখানে স্বৈরাচারী সরকার বসিয়ে ২৫ বছর ধরে ইরানি জনগণের ওপর আধিপত্য বিস্তার করে রাখে।

তিনি লিখেছেন, যুক্তরাষ্ট্র ১৯৫৩ সালের মতো এখনও ইরানে একই কাজ করতে চাইছে। তারা অ্যাকশান গ্রুপ গঠন করে চাপ সৃষ্টি, মিথ্যা তথ্য প্রচার ও প্রতারণার মাধ্যমে অসৎ উদ্দেশ্য হাসিলের চেষ্টা করছে। কিন্তু কখনোই তারা সফল হতে পারবে না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় গত সপ্তাহে ঘোষণা করেছে, ইরানবিরোধী নানা পদক্ষেপ সমন্বয়ের লক্ষ্যে তারা একটি অ্যাকশান গ্রুপ তৈরি করেছে।

এছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরানের ওপর সর্বাত্মক চাপ বাড়ানোর চেষ্টা চলছে।