ইরানে মার্কিন গ্রুপ পরাজিত হবে: জারিফ

  যুগান্তর ডেস্ক ১৯ আগস্ট ২০১৮, ২২:৩৪ | অনলাইন সংস্করণ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী
ছবি: রয়টার্স

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, ইসলামিক প্রজাতন্ত্রকে পরাজিত করতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় নতুন ‘ইরান অ্যাকশন গ্রুপ’ গঠন করলেও তারা সফল হবে না।

দেশটিতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করা মার্কিন সমর্থিত অভ্যুত্থানের ৬৫তম বার্ষিকী উপলক্ষে তিনি এসব কথা বলেছেন।

ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞাকে ১৯৫৩ সালের অভ্যুত্থানের সঙ্গে তুলনা করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। তখন ইরানের জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী মোহাম্মদ মোসাদ্দেককে ক্ষমতাচ্যুত করা হয়েছিল।

জারিফ বলেন, তেহরান সেই ইতিহাসের পুনরাবৃত্তি ঘটতে দেবে না।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ইরানবিষয়ক মার্কিননীতি বাস্তবায়নের লক্ষ্যে অ্যাকশন গ্রুপ গঠন করা হয়েছে। গ্রুপের প্রধান করা হয়েছে পররাষ্ট্রনীতি বিভাগের বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুককে।

এএফপির খবরে বলা হয়েছে, তেহরানের যুক্তরাষ্ট্রবিরোধী আচরণ বদলাতে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগ করবে এই অ্যাকশন গ্রুপ। এমনকি ইরান এবং তাদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখা অন্য দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপেরও ক্ষমতা থাকবে এ গ্রুপের।

এক টুইট বার্তায় জারিফ বলেন, আজ থেকে ৬৫ বছর আগে গণতান্ত্রিকভাবে নির্বাচিত ও জনপ্রিয় প্রধানমন্ত্রী ড. মোসাদ্দেককে ক্ষমতাচ্যুত করেছিল যুক্তরাষ্ট্র। একনায়কতন্ত্র ফিরিয়ে এনে ইরানিদের ২৫টি বছর পরাভূত করে রেখেছিল।

তিনি বলেন, চাপ, ভুল তথ্য ও বক্তৃতাবাজির মাধ্যমে সেই একই কাজ করতে অ্যাকশন গ্রুপ গঠন করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু তারা সফল হতে যাচ্ছে না।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter