ফের চীন-মার্কিন পাল্টাপাল্টি শুল্কারোপ

  যুগান্তর ডেস্ক ২৪ আগস্ট ২০১৮, ০৯:৩৫ | অনলাইন সংস্করণ

ট্রাম্প-শি
ছবি: সংগৃহীত

চীনা পণ্যে ফের নতুন করে শুল্ক কার্যকর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে সঙ্গে পাল্টা পদক্ষেপ নিয়েছে চীন। বলা হচ্ছে- এর মধ্য দিয়ে দুদেশের বাণিজ্যযুদ্ধ আরও ঘনীভূত হচ্ছে।

যুক্তরাষ্ট্র এবার দ্বিতীয় দফায় চীন থেকে আমদানি করা এক হাজার ৬০০ কোটি ডলার মূল্যের পণ্যে ২৫ শতাংশ শুল্ক চালু করেছে। চীনও তাৎক্ষণিকভাবে একই পরিমাণ মার্কিন পণ্যের ওপর একই হারে শুল্ক কার্যকর করেছে।

জুলাইয়ে বাণিজ্যযুদ্ধ শুরুর পর থেকে দুদেশের এমন পাল্টাপাল্টি পদক্ষেপে এ পর্যন্ত সব মিলিয়ে একে অপরের পাঁচ হাজার কোটি ডলার মূল্যের আমদানি পণ্যের ওপর শুল্কারোপ হল।

যুক্তরাষ্ট্র চীনে যত পণ্য রফতানি করে তার তুলনায় চীন থেকে আমদানি করে আরও বেশি পণ্য। সুতরাং আরও শুল্কারোপের ফলে বহু কোম্পানি এবং ভোক্তারাও ক্ষতির শিকার হতে পারেন। এবার যেসব পণ্যে শুল্ক চালু হয়েছে, তার আওতায় আছে মোটরসাইকেল ও অ্যান্টেনা।

যুক্তরাষ্ট্রের আরোপিত নতুন শুল্ক এমন সময় কার্যকর হয়েছে, যখন ওয়াশিংটনে উভয় দেশ আলোচনা চালিয়ে যাচ্ছে।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার আগে থেকেই চীনের অন্যায় বাণিজ্য নিয়ে উচ্চবাচ্য করে আসছেন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারের সময় তিনি বলেছিলেন, চীন আমেরিকার অর্থনীতিকে ধর্ষণ করছে।

তার কথায়, চীন ও অন্যান্য দেশ সস্তায় তাদের পণ্য বিক্রি করে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো থেকে সুবিধা নিচ্ছে।

২০১৭ সালের আগস্টে ট্রাম্প চীনের বাণিজ্যনীতি খতিয়ে দেখার নির্দেশ দেন এবং এর পর এ বছর জানুয়ারি থেকে তিনি একের পর এক চীনা পণ্যে শুল্কারোপ করে চলেছেন।

ঘটনাপ্রবাহ : যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter