আইসিসিতে ইরানের বিরুদ্ধে লড়ে যাওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

  যুগান্তর ডেস্ক ২৮ আগস্ট ২০১৮, ১১:২৬ | অনলাইন সংস্করণ

মাইক পম্পেও
ছবি: রয়টার্স

আন্তর্জাতিক অপরাধ আদালতে ইরানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার কথা বলেছে যুক্তরাষ্ট্র। নতুন করে আরোপ করা নিষেধাজ্ঞার বৈধতা নিয়ে তেহরানের প্রশ্নকে নিজের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে হস্তক্ষেপ আখ্যায়িত করেছে দেশটি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, হেগের আদালতে আইনি প্রক্রিয়া শুরু হয়েছে। আইনগত পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সার্বভৌম অধিকারে হস্তক্ষেপ করতে চায় ইরান।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সুরক্ষায় ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ অপরিহার্য ছিল বলে মন্তব্য করেন তিনি।

পম্পেও বলেন, ইরান যে আইনি কার্যক্রম শুরু করেছে, সেটি হচ্ছে- আদালতের অপব্যবহার।

২০১৫ সালে বহুপক্ষীয় পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করে নেয়ার পর ইরান আন্তর্জাতিক আদালতের দারস্থ হয়েছে। তেহরানের বিরুদ্ধে নতুন করে আরোপ করা নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে ওয়াশিংটনকে নির্দেশ দিতে অনুরোধ করছে ইরান।

সোমবার নেদার‌ল্যান্ডসে মামলার প্রথম শুনানিতে ইরানের প্রতিনিধি আইনজীবী মোহসিন মোহেবি যুক্তরাষ্ট্রের নিন্দা জানিয়েছেন। তিনি মার্কিন নিষেধাজ্ঞাকে নগ্ন অর্থনৈতিক আগ্রাসন হিসেবে আখ্যা দেন। তিনি বলেন, এতে ইরান ও ইরানের জনগণ ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন।

ইরান বলছে, নতুন মার্কিন নিষেধাজ্ঞা দুই দেশের মধ্যে ১৯৫৫ সালের বন্ধুত্ব চুক্তি লঙ্ঘন করেছে।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter