রোহিঙ্গাদের সম্মানের সঙ্গে নিজ দেশে ফিরিয়ে নিতে তুরস্কের আহ্বান

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ১৮:৩৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

রোহিঙ্গা মুসলমানদের ওপর অত্যাচার বন্ধ করে নিজ দেশে সম্মানের সঙ্গে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে তুরস্ক। খবর আনাদলু এজেন্সি।

সোমবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২৫ আগস্ট ২১০৭ সালে মিয়ানমারের উত্তর প্রদেশের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানের ওপর মানবিক সংকট শুরু হয়।

ওই দিন মিয়ানমার মুসলিম সংঘ্যালঘু সম্প্রদায়ের ওপর মিয়ানমার সরকার সেনাবাহিনী দিয়ে জাতিগত শুদ্ধি অভিযান চালায়। এতে ২৪ হাজার সাধারণ মানুষ নিহত ও ৭ লাখ ৫০ হাজার পার্শ্ববর্তী বাংলাদেশে আশ্রয় নেয়। ওআইডএ'র তথ্য অনুযায়ী।

ওই প্রতিবেদন অনুযায়ী পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রোহিঙ্গাদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয়েছে যা আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সরকার অতিদ্রুত আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে পরামর্শ করে রোহিঙ্গাদের স্থায়ী সমাধানের আহ্বান জানান। তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তা ও সম্মানের সঙ্গে নিজ দেশে ফিরিয়ে নিতেও আহ্বান জানান।


তুরস্ক রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে মিলে সংবেদনশীল সংকটের সময়ে পাশে ছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলে, তুরস্ক সব সময় রোহিঙ্গাদের মানবিক সংকট নিয়ে পাশে রয়েছে এবং বিশ্ব চায় বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করে মিয়ানমার সরকার দ্রুত রোহিঙ্গাদের ফেরত নেবে।