সিরিয়ায়ই থাকবে ইরানি সেনাবাহিনী

  যুগান্তর ডেস্ক ২৯ আগস্ট ২০১৮, ১২:৩৭ | অনলাইন সংস্করণ

বাসার আল আসাদ ও ইরানি প্রতিরক্ষামন্ত্রী
ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের চাপ সত্ত্বেও সিরিয়ায় ইরানের সামরিক উপস্থিতি থাকবে। দামেস্কোয় তেহরানের সামরিক অ্যাটাশে আবুল কাসেম আলী নেজাদ বলেন, সিরিয়ার বিভিন্ন জায়গায় মাইন অপসারণ ও সামরিক কারখানা পুনর্স্থাপনে ইরান সহায়তা করবে।

বুধবার দামেস্কো তেহরানের সামরিক অ্যাটাশে আবুল কাসেম আলী নেজাদ ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনাকে এসব কথা বলেন।

তিনি তেহরান ও দামেস্কোর মধ্যে সহযোগিতা চুক্তি নিয়ে আলোচনা করেন। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে আলোচনা করতে ইরানের প্রতিরক্ষামন্ত্রী শনিবার দামেস্কো সফর করেছেন।

এ সময় সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে একটি সামরিক সহযোগিতা চুক্তি সই করেন। তবে চুক্তির বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

দুই দেশের সামরিক সহযোগিতার অংশ হিসেবে ইরানের সামরিক উপদেষ্টারা সিরিয়ায় অবস্থান করবে বলে আলী নেজাদ বলেন।

সাত বছরের গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়াকে পুনর্নির্মাণ করতে ইরানের প্রভাবশালী বিপ্লবী গার্ড বাহিনীর কয়েক হাজার সদস্যকে পাঠানো হয়।

গত সপ্তাহে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেন, সিরিয়া থেকে ইরানকে তার বাহিনী প্রত্যাহার করতে আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

ইসরাইলের গণপ্রতিরক্ষামন্ত্রী গিলাদ ইরডান বলেন, ইরানের সেনাবাহিনীকে সিরিয়ায় রাখতেই এ চুক্তি করা হয়েছে। আসাদ বাহিনীকে নতুনভাবে গড়ে তুলতে সহায়তার কথা বলা হয়েছে অজুহাত হিসেবে। দামেস্কোর বিপ্লবী গার্ড বাহিনীর অবস্থানকে বৈধ করতে চুক্তিটি মুখোশ হিসেবে ব্যবহার করা হবে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter