'বেহায়া মার্কিন নেতারা প্রকাশ্যে ইরানিদের বিরুদ্ধে ওঠেপড়ে লেগেছে'

  যুগান্তর ডেস্ক ২৯ আগস্ট ২০১৮, ২৩:২৪ | অনলাইন সংস্করণ

আয়াতুল্লাহিল উজমা খামেনি
ছবি: সংগৃহীত

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনি বলেছেন, বেহায়া মার্কিন নেতারা প্রকাশ্যে ইরানিদের বিরুদ্ধে ওঠেপড়ে লেগেছে। এ ধরণের ব্যক্তিদের সঙ্গে কোনো পর্যায়েই আলোচনা করা হবে না।

উজমা খামেনি বলেন, নির্লজ্জ মার্কিন কর্মকর্তাদের সঙ্গে তেহরান কোনো ধরণের আলোচনায় বসবে না।

বুধবার প্রেসিডেন্ট ও মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমেরিকার সব সরকারই ইরানের সঙ্গে আলোচনার কথা বলেছে। এটা তাদের জন্য প্রয়োজন। আমেরিকা সবাইকে এটা দেখাতে ও বলতে চায় যে, তারা ইসলামি প্রজাতন্ত্র ইরানকেও আলোচনায় বসাতে সক্ষম হয়েছে।

পরমাণু সমঝোতা ও নিষেধাজ্ঞার বিষয়ে ইউরোপের অবস্থান ও আচরণের সমালোচনা করে সর্বোচ্চ নেতা বলেন, তাদের প্রতিশ্রুতিগুলোকে সন্দেহের চোখে দেখতে হবে এবং খুবই সতর্কতার সঙ্গে এগোতে হবে।

তিনি বলেন, পরমাণু সমঝোতা আমাদের মূল টার্গেট নয়, এটি জাতীয় স্বার্থ রক্ষার একটি মাধ্যম। স্বাভাবিকভাবেই পরমাণু সমঝোতা থেকে কোনো ফলাফল পাওয়া না গেলে এবং জাতীয় স্বার্থ নিশ্চিত না হলে আমরা আর সমঝোতা মানব না।

প্রেসিডেন্ট ও মন্ত্রীদের তিনি বলেন, ইউরোপের সঙ্গে সম্পর্ক ও আলোচনায় কোনো সমস্যা নেই। অবশ্যই তাদের সঙ্গে কাজ চালিয়ে যাবেন। তবে পরমাণু সমঝোতা ও অর্থনীতির মতো ইস্যুতে তাদের কাছ থেকে কোনো কিছুই আশা করা যায় না। তাদের কাছ থেকে কিছু আশা করবেন না।

আয়াতুল্লাহিল উজমা খামেনি বলেন, ইউরোপীয়দের উচিৎ ইরানি কর্মকর্তাদের কথা ও কাজকে ভালোভাবে উপলব্ধি করা। কারণ ইউরোপীয়দের পদক্ষেপের ভিত্তিতে ইসলামি ইরানও প্রতিক্রিয়া দেখাবে এবং সিদ্ধান্ত নেবে।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter