বেলুচিস্তান হাইকোর্টের প্রথম নারী বিচারপতি সাইয়েদা তাহিরা

  যুগান্তর ডেস্ক ০২ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৮ | অনলাইন সংস্করণ

সাঈয়েদা তাহিরা
ছবি: এক্সপ্রেস ট্রিবিউন

পাকিস্তানের বেলুচিস্তান হাইকোর্টের (বিএইচসি) প্রথম নারী প্রধান বিচারপতি হলেন সাইয়েদা তাহিরা সফদার। শনিবার বেলুচিস্তান গভর্নর ভবনে তিনি শপথগ্রহণ করেন।

মুখ্যমন্ত্রী জ্যাম কামাল খানের উপস্থিতিতে শপথ অনুষ্ঠান পরিচালনা করেন গভর্নর মোহাম্মদ খান আচাখজেই। এতে উচ্চ আদালতের বিচারক ও জ্যেষ্ঠ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

সাবেক বিচারপতি মোহাম্মদ নূর মুসকানজেইয়ের পর তাহিরা সফদার ছিলেন বেলুচিস্তান হাইকোর্টের সবচেয়ে জ্যেষ্ঠ আইনজীবী। বেলুচিস্তানের দেওয়ানি আদালতের প্রথম নারী বিচারক হিসেবেও নিয়োগ পান তিনি।

২০০৯ সালের ১১ মে স্থায়ী বিচারক হিসেবে শপথগ্রহণ করেন তিনি। ওই একই বছরের সেপ্টেম্বরে হাইকোর্টের অতিরিক্ত বিচারক হিসেবে তিনি নিয়োগ পান।

বিচারক হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকে তিনি ১৫৭টি সাংবিধানিক পিটিশনের শুনানি গ্রহণ করেছেন। তিনি বেলুচিস্তান সার্ভিস ট্রাইব্যুনালেরও চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন।

১৯৫৭ সালের ৫ অক্টোবর তিনি দেশটির কোয়েটায় জন্মগ্রহণ করেন। ১৯৮০ সালে তিনি কোয়েটা ইউনিভার্সিটি অব ল কলেজ থেকে আইনের ডিগ্রি অর্জন করেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter