মারা গেছেন হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা

  যুগান্তর ডেস্ক ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১২:৫১ | অনলাইন সংস্করণ

জালালুদ্দিন হাক্কানি
ছবি: সংগৃহীত

হাক্কানি জঙ্গি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জালালুদ্দিন হাক্কানি মারা গেছেন। মঙ্গলবার আফগান তালেবানের বরাত দিয়ে বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কয়েক বছর ধরে অসুস্থ থাকার পর মারা গেছেন জালালুদ্দিন হাক্কানি। আফগানিস্তানের একজন গুরুত্বপূর্ণ জঙ্গি নেতা ছিলেন তিনি। তার সঙ্গে তালেবান ও আল কায়েদা উভয় জঙ্গি সংগঠনের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

সাম্প্রতিক বছরগুলোতে আফগানিস্তানে বহু সুসংগঠিত হামলার পেছনে ছিল হাক্কানি নেটওয়ার্ক। আফগানিস্তানে ন্যাটো বাহিনীর ওপরও তারা হামলা চালিয়েছে।

তবে কবে, কখন, কোথায় জালালুদ্দিন হাক্কানি মারা গেছেন, সে সম্পর্কে কিছুই জানায়নি তালেবান।

তার মৃত্যু নিয়ে কয়েক বছর ধরেই গুজব শোনা যাচ্ছিল।

এর আগে ২০১৫ সালে জালালউদ্দিন হাক্কানির মৃত্যুর খবর প্রকাশিত হয়। সে সময় বলা হয়, দীর্ঘদিন রোগে ভোগার পর অন্তত এক বছর আগেই জালালউদ্দিন মারা গেছেন।

১৯৮০-এর দশকে মার্কিন সিআইএর সঙ্গে যুক্ত থেকে আফগানিস্তানে সোভিয়েত সেনাদের বিরুদ্ধে লড়েছিলেন হাক্কানি। পরবর্তী সময় তিনি তালেবানের সঙ্গে মিত্রতা গড়েন।

২০০১ সাল থেকে হাক্কানি নেটওয়ার্কের প্রধানের দায়িত্ব পালন করছেন জালালউদ্দিন হাক্কানির ছেলে নাসিরউদ্দীন হাক্কানি। তবে ২০১৩ সালে মসজিদ থেকে বাড়িতে ফেরার পথে দুর্বৃত্তরা নাসিরউদ্দীন হাক্কানিকে গুলি করে হত্যা করে বলেও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter