সিরিয়ার ইদলিবে বিমান হামলা শুরু করেছে রাশিয়া

  যুগান্তর ডেস্ক    ০৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:১৩ | অনলাইন সংস্করণ

সিরিয়ার ইদলিবে বিমান হামলা শুরু করেছে রাশিয়া
ছবি: সংগৃহীত

সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশে জঙ্গীবিমান থেকে বোমা হামলা শুরু করেছে রাশিয়া।

বিদ্রোহী নিয়ন্ত্রিত পশ্চিমাঞ্চলে জিসর আল-সুঘৌরের কাছে বিমান হামলা চলছে। এতে তিন বেসামরিক নাগরিকের প্রাণহানির খবর পাওয়া গেছে। সূত্র সিরিয়া সিভিল ডিফেন্স।

সূত্র জানায়, ইদলিবের পশ্চিমে লাটাকিয়ার পার্বত্যাঞ্চলে ও শাল আল-ঘাব সমতলে বিদ্রোহী নিয়ন্ত্রিত প্রায় ১৬ টি এলাকায় রাশিয়ার জঙ্গিবিমানগুলো থেকে প্রায় ৩০ টি বোমা হামলা হয়েছে।

অন্যদিকে বিদ্রোহীপন্থি স্টেপ বার্তা সংস্থা ইনাব, আল জানুদিয়া, তাল আওয়ার, জদরায়া ও আল বারিয়া গ্রামে রাশিয়ার বিমান হামলার কথা জানিয়েছে।

ইদলিবে সর্বাত্মক অভিযান শুরু হলে মানবিক বিপর্যয় ঘটতে পারে বলে যুক্তরাষ্ট্র এমনকি জাতিসংঘও সতর্ক করেছিল।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইদলিবে হামলার বিরুদ্ধে সিরীয়াসহ এর মিত্র ইরান ও রাশিয়াকে হুঁশিয়ারি করেন।

রাশিয়া গত ১৫ আগস্টে ইদলিব ও এর আশেপাশের এলাকাগুলোতে বিমান হামলা বন্ধ করেছিল। তবে সিরিয়াপন্থি সরকারি বাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান থেকে বোমা হামলা চালিয়ে যাচ্ছিল বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

তবে সব হুঁশিয়ারির তোয়াক্কা না করে রাশিয়া বোমা হামলা শুরু করেছ। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ দেশের মাটির প্রতিটি ইঞ্চি পুর্নদখল করার সংকল্প নিয়েছেন। ২০১৫ সালে রাশিয়া যুদ্ধে যোগ দেওয়ার পর থেকে আসাদ বিদ্রোহীদের বিরুদ্ধে বড় ধরনের জয়ও পেয়েছেন।

এদিকে জাতিসংঘের হিসাবমতে, ইদলিবের জনসংখ্যা ২৯ লাখ। এর মধ্যে ১০ লাখই শিশু। তাই এখানে বিমান হামলায় প্রাণহানি নিয়ে উদ্বেগে আছে আর্ন্তজাতিক সংস্থাগুলো।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter